চট্টগ্রাম- রাঙ্গামাটি মহাসড়কে অতিরিক্ত মালামাল বোঝাই জীপ, টমটম

শফিউল আলম, রাউজানবার্তাঃ
চট্টগ্রাম রাঙ্গামাটি মহাসড়কে প্রতিদিন চলাচল করছে অতিরিক্ত মালামাল বোঝাই জীপ, টমটম, ট্রাক। চট্টগ্রাম রাঙ্গামাটি মহাসড়ক দিয়ে প্রতিদিন পার্বত্য জেলার বিভিন্ন এলাকা থেকে আম, লিচু, কলা, কাঠাল, তরিতরকারী বেঝাই জীপ, পিকআপ, ট্রাক চলাচল করছে অবাধে। অতিরিক্ত মালামাল বেঝাই জীপ, পিকআপ, ট্রাকের উপর জীবনের ঝুকি নিয়ে ফল, সব্জি ব্যবসায়ীরা চলাচল করছে।

এছাড়া ও রাউজানের মেলুয়া, কলমপতি, আইলী খীল, পুর্ব রাউজান, বৃকবানপৃও, বৃন্দাবন পুর, রাঙ্গুনিয়ার মঘাছড়ি, ঠান্ডাছড়ি, কাউখালী উপজেলার তারাবুনিয়া, সুগার মিল, কালাগাজী এলাকার ইটের ভাটা থেকে প্রতিদিন প্রতিটিজীপে ৩ হাজার ইট, ট্রাকে ৬ থেকে ৮ হাজার ইট ভর্তি জীপ ও ট্রাক চট্টগ্রাম রাঙ্গামাটি মহাসড়ক দিয়ে অবাধে চলাচল করছে।

প্রতিটি জীপে ১ হাজার ৫শত ইট পরিবহনের ধারন ক্ষমতা থাকলেও ও প্রতিটি জীপে দিগুন পরিমান ৩ হাজার ইট পরিবহন করছে জীপে করে। প্রতিটি ট্রাকে ৩ হাজার থেকে ৪ হাজার ইট পরিবহন করার ক্ষমতা থাকলে ও প্রতিটি ট্রাকে ৭ থেকে ৮ হাজার ইট পরিবহন করছে।

চট্টগ্রাম রাঙ্গামাটি মহাসড়কে কাঠ, রড, সিমেন্ট, ভর্তি মহাসড়কে চলাচল নিষিদ্ধ টমটম গাড়ী চলছে অবাধে । চট্টগ্রাম রাঙ্গামাটি মহাসড়কের রাউাজান রাবার বাগান, ঢালারমুখ, বাইিন্যা পুকুর, জলিল নগর বাস ষ্টেশন, মুন্সির ঘাটা, বেরুলিয়া,জানালী হাট, কুন্ডেশ্বরী, গহিরা চৌমুহনী, পশ্চিম গহিরা হয়ে এসব ঝুকিঁপুর্ণ অতিরিক্ত মালামাল বোঝাই ট্রাক, জীপ, টমটম চলাচল করছে প্রতিদিন।

চট্রগ্রাম রাঙ্গামাটি মহসড়কের বিভিন্ন এলাকায় প্রতিদিন রাউজান হাইওয়ে থানার পুলিশ গাড়ী নিয়ে ঘুরে বেড়াতে দেখা যায়। রাউজান রাবার বাগান, পশ্চিম গহিরা, কুন্ডেশ্বরী এলাকায় সড়কে চলাচলরত যানবাহন থামিয়ে চাদাঁ আদায় করার ব্যাপক অভিযোগ রয়েছে হাইওয়ে থানা পুলিশের বিরুদ্বে। অতিরিক্ত মালামাল বোঝাই ট্রাক জীপ, টমটম চলাচল করায় প্রতিনিয়ত সড়কে ঘটছে দুর্ঘটনা হচ্ছে প্রাণহানী।

এ ব্যাপারে রাউজান হাইওয়ে থানার ওসি দোলোয়ার হোসনেকে ফোন করে জানতে চাইলে, রাউজান হাইওয়ে থানার ওসি দেলোয়ার হোসেন বলেন, আমি নতুন এসেছে চট্টগ্রাম রাঙ্গামাটি মহাসড়কে টমটম চলাচল করতে দেখেনি। অতিরিক্ত মালামাল বোঝাই ট্রাক ও জীপ করে অতিরিক্ত মালামাল বোঝাই করে সড়কে চালালে তাদের বিরুদ্বে ব্যবস্থা নেওয়া হবে।