রাউজানের বেরুলিয়ায় শত বৎসরের পুরাতন পুকুর ভরাট চলছে

 

গত কয়েক বৎসরে রাউজানে অর্ধশতাধিক পুকুর জলাশয় ভরাট করে নির্মান করা হয়েছে আবাসিক ও বাণ্যিজিক ভবন

শফিউল আলম, রাউজানবার্তাঃ
রাউজান পৌরসভার ৬নং ওয়ার্ডের বেরুলিয়া রাউজান ফায়ার ষ্টেশনের পশ্চিম পাশে চট্টগ্রাম রাঙ্গামাটি মহাসড়কের পাশে টিনের ঘেরাও দিয়ে শত বৎসরের পুরাতন একটি পুকুর রাতের আধারে ড্রাম ট্রাক করে মাটি এনে ভরাট করছে হেলাল নামের এক ব্যক্তি।

হেলাল এর কাছে পুকুর ভরাট করার বিষয়ে জানতে চাইলে, হেলাল বলেন, আমার বসতঘরের সামনে কোন উঠান না থাকায় পুকুরের একাংশ মাটি ভরাট করে উঠান করছি। ঐ এলাকায় পুকুরের কিছু অংশ ভরাট করে অপর এক ব্যক্তি পাকা ভবন নির্মান করে আবাসিক ভবন হিসাবে ভাড়া দিয়েছে।

এ ব্যাপারে রাউজান উপজেলা সহকারী কমিশনার ভুমি রিদুয়ানুল ইসলামের কাছে জানতে চাইলে, উপজেলা সহকারী কমিশনার ভুমি রিদুয়ানুল ইসলাম বলেন, পুকুর জলাশয় ভরাট করতে হলে শ্রেণী পরিবর্তন করার জন্য চট্টগ্রাম জেলা প্রশাসকের অনুমতি নিতে হয়। চট্টগ্রাম জেলা প্রশাসকের অনুমতি না নিয়ে পুকুর জলাশয় ভরাট করতে পারবেনা। এই ব্যাপারে ব্যবস্থা গ্রহন করা হবে ।

এ ব্যাপারে রাউজান পৌরসভার মেয়র জমির উদ্দিন পারভেজ এর কাছে জানতে চাইলে, রাউজান পৌরসভার মেয়র জমির উদ্দিন পারভেজ বলেন, পুকুর ভরাট করার সংবাদ পেয়ে আমি পৌরসভার লোকজন পাঠিয়ে পুকুর ভরাট বন্ধ করে দিয়েছি।

গত দুই যুগ ধরে রাউজানের বিভিন্ন এলাকায় পুকুর জলাশয় ভরাট করে নির্মান করা হয়েছে আবাসিক ও বাণ্যিজিক ভবন । রাউজান উপজেলা হলদিয়া আমির হাটের পাশে শত বৎসরের পুরাতন পুকুর ভরাট করে বহুতল বিশিষ্ট বাণ্যিজিক ভবন নির্মান করা হয়েছে। রাউজান উপজেলা সদরের ফকির হাট বাজারে বিশাল আয়তনের পুকুর ভরাট করে নির্মান করা হয়েছে তাহের প্লাজা মাকের্ট, ডিও শপিং মাকেট, রাউজান সিটি সেন্টার, রাউজান উপজেলা ডাকঘরের পাশে একটি পুকুর ভরাট করা হয়েছে।

রাউজানের মুন্সির ঘাটায় একটি পুকুর ভরাট করে নির্মান করা হয়েছে আবাসিক ভবন, দাশ পাড়া এলাকায় একটি পুকুর ভরাট করা হয়েছে। রাউজান পৌরসভার ছত্রপাড়া, সুলতানপুর, এলাকায় একাধিক পুকুর ভরাট করে নির্মান করা হয়েছে আবাসিক ভবন। রাউজান পৌরসভার দাইয়্যার ঘাটা, বাইন্যা পুকুর রুদ্র পল্লী, পাহাড়তলী চৌমুহনী, নোয়াপাড়া পথের হাট, উনসত্তর পাড়া, বিনাজুরী, কাগতিয়া, ডেমখালী, মগদাই, সরকার পাড়া, বদুমুন্সি পাড়া, নোয়াপাড়া পথের হাট সহ রাউজানের বিভিন্ন এলাকায় গত দেড় যুগ ধরে অর্ধশতাধিক পুকুর জলাশয় ভরাট করে আবাসিক ও বাণ্যিজিক ভবন নির্মান করা হয়েছে।

পুকুর জলাশয় ভরাট করে আবাসিক ও বাণ্যিজিক ভবন নির্মান করায় রাউজানে দিন দিন পুকুর জলাশয়ের সংখ্যা কমছে।