রাউজানের দুই মহাসড়কে অবাধে চলছে ফিটনেস বিহীন গাড়ী

শফিউল আলম, রাউজানবার্তাঃ
চট্টগ্রাম কাপ্তাই মহাসড়ক, চট্টগ্রাম রাঙ্গামাটি মহাসড়কে অবাধে চলছে টমটম, নসিমন, ভটভটি, ফিটনেস বিহিন যানবাহন। একে প্রতিনিয়ত ঘটছে দুর্ঘটনা যাতে প্রাণহানির ঘটনা ঘটছে ।

চট্টগ্রাম রাঙ্গামাটি মহাসড়কের রাউজানের গহিরা, জানালী হাট, বেরুলিয়া, মুন্সির ঘাটা, জলিল নগর বাস ষ্টেশন, বাইন্যা পুকুরপাড়, চারবটতল বাজার, পুর্ব রাউজান, রাউজান রাবার বাগান, চট্টগ্রাম কাপ্তাই মহাসড়কের মদুনাঘাট, জিয়া বাজার, নোয়াপাড়া পথের হাট, পাহাড়তলী চৌমুহনী এলাকার উপর দিয়ে প্রতিনিয়ত চলাচল করছে টমটম,নসিমন, ভটভটি, ব্যাটারী চালিত রিক্সা, ফিটনেস বিহীন যানবাহন।

অবৈধভাবে টমটম, নসিমন, ভটভটি, ব্যাটারী চালিত রিক্সা, ফিটনেস বিহীন যানবাহন সড়কে প্রতিনিয়ত চলাচল করলে ও সংশ্লিষ্ট প্রশাসন রহস্যজনক ভাবে নিরবতা পালন করে আসছে।

এছাড়াও প্রতিদিন চট্টগ্রাম কাপ্তাই মহাসড়ক, চট্টগ্রাম রাঙ্গামাটি মহাসড়ক সহ রাউজানের বিভিন্ন সড়কে লাইসেন্স বিহীন সি, এন, জি অটোরিক্সা চলছে অবাধে। লাইসেন্স বিহীন সি,এন,জি অটোরিক্সার চালকদের নেই ড্রাইভিং লাইসেন্স। সড়কে প্রতিদিন রেজিষ্টেশন বিহীন শত শত মোটর সাইকেল চলাচল করছে। মোটর সাইকেল চালকদের নেই ড্রাইভিং লাইসেন্স।

সড়কে অবৈধভাবে চলাচলরত টমটম, নসিমন, ভটভটি, সিএনজি অটোরিক্সা, মোটর সাইকেল, জীপ, ফিটনেসবিহীন যাত্রীবাহি বাস, পণ্যবাহি ট্রাক থেকে নেওয়া হয় ঘাটে ঘাটে চাদাঁ। শ্রমিক সংগঠন, সমিতের নামে আদায় করা হয় চাদাঁ। অভিযোগ আছে পুলিশ, ট্রাফিক পুলিশকে মাসোহারা দিয়ে টোকেন নিয়ে অবৈধভাবে চলাচল করছে টমটম, নসিমন, ভটভটি, সিএনজি অটোরিক্সা, মোটর সাইকেল, জীপ, ফিটনেসবিহীন যাত্রীবাহি বাস, পণ্যবাহি ট্রাক।

সম্প্রতি চট্টগ্রাম কাপ্তাই মহাসড়কে যাত্রীবাহি বাসের ধাক্কায় চুয়েটের দু শিক্ষার্থী নিহত হয়। চট্টগ্রাম রাঙ্গামাটি মহাসড়কের জলিলনগর বাস ষ্টেশনে টমটম গাড়ির ধাক্কায় মোটর সাইকেল চালক প্রবাসী মিজান নিহত হয়। চট্টগ্রাম রাঙ্গামাটি মহাসড়কের চারাবটতল এলাকায় বাস সিএনজি অটোরিক্সার মুখুমুখি সংর্ঘষে ৪ মাস বয়সের এক শিশু মারা যায়। গত রমজান মাসে রাউজান পৌরসভার ৮ নং ওয়ার্ডের হাজী পাড়ায় সিএনজি ও মোটর সাইকেলের সংর্ঘষে মোটর সাইকেল চালক ও আরোহী মসজিদের দু খতিব নিহত হয়।

গত এক বৎসরে রাউজানে সড়ক দুর্ঘটনায় ২০ জনের বেশী প্রাণহানির ঘটনা সংগঠিত হয়েছে । চট্টগ্রাম কাপ্তাই মহাসড়কের নোয়াপাড়া পথের হাট, পাহাড়তলী চৌমুহনী এলাকায় সড়কের উপর সিএনজি অটোরিক্সা এলোপাতারি পাকিং করে রাখায় প্রতিনিয়ত যানজটের সৃষ্টি হয়।

একইভাবে চট্টগ্রাম রাঙ্গামাটি মহাসড়কের জলিল নগর বাস ষ্টেশন, মুন্সির ঘাটা,গহিরা চৌমুহনী এলাকায় সড়কের উপর সিএনজি অটোরিক্সা এলোপতারি পাকিং করে রাখায় যানজটের সৃষ্টি হয়। সড়কের উপর সিএনজি অটোরিক্সা সহ বাস ট্রাক পাকিং করে রাখায় পথচারীদের চলাচলে চরম দুর্ভোগ পোহাতে হয় ।

সড়কে একাধিক সড়ক দুর্ঘটনার পর কয়েকজনের মৃত্যু হলে প্রশাসনের টনক নড়ে উঠে। গত ১২ মে রবিবার রাউজানে ফিটনেস বিহীন গাড়ির বিরুদ্ধে উপজেলা প্রশাসন ও হাইওয়ে থানার পুলিশ অভিযানে নামেন। ১২মে রবিবার বিকালে চট্টগ্রাম-রাঙ্গামাটি মহাসড়কের রাউজান পৌরসভার জলিল নগর এলাকায় এই অভিযান পরিচালনা করা হয়।

অভিযানে নেতৃত্ব দেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট রিদুয়ানুল ইসলাম। অভিযানে সহায়তা করেন হাইওয়ে থানার উপ-পরিদর্শক সিরাজুল ইসলাম। অভিযান চলাকালে ফিসটেন না থাকায় বেশ কয়েকটি মোটরসাইকেল, সিএনজি অটোরিকশার বিরুদ্ধে মামলা ও নগদ অর্থ জরিমানা করা হয় এবং বেশ কয়েকজন চালককে সতর্ক করা হয়।
অভিযান দেখে বেশ কিছু যানবাহন গাড়ির গতিপথ পরিবর্তন করে চট্টগ্রাম-রাঙ্গামাটি মহাসড়কের জলিলনগর এলাকা এড়িয়ে চলেন।

হাইওয়ে থানার উপ-পরিদর্শক সিরাজুল ইসলাম বলেন, ফিটনেস বিহীন গাড়ির বিরুদ্ধে হাইওয়ে থানায় ১০ টি মামলা রুজু করা হয়।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট রিদুয়ানুল ইসলাম বলেন, অভিযানে ২০টি মামলা ও ১৬ হাজার টাকা জরিমানা আদায় করা হয়। ফিটনেসবিহীন গাড়ির বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে।