রাউজানে কার্লভাট নির্মানের জন্য খালের মধ্যে বাধ বৃষ্টি ও পাহাড়ী ঢলের শ্রোতের পানিতে তলিয়ে গেছে পাকা বোরো ধান

শফিউল আলম, রাউজানবার্তাঃ
রাউজানের কদলপুর আধার মানিক ক্ষেত্র মহাজন সংযোগ সড়কের কার্লভাট নির্মানের জন্য খালের মধ্যে দেওয়া মাটির বাধে বৃষ্টি ও পাহাড়ী ঢলের শ্রোতের পানিতে তলিয়ে গেছে পাকা বোরো ধান। রাউজান উপজেলার কদলপুর ইউনিয়নের আমির পাড়া থেকে শুরু হয়ে পুর্ব গুজরা ইউনিয়নের আধার মানিক কদলপুর ক্ষেত্র মহাজন সংযোগ সড়কের উন্নয়ন কাজ চলছে। সি,সি ঢালাই করে নির্মান করা সড়কের আধার মানিক কৃষক বিষুর বাড়ীর পাশে খালের মধ্যে মাটির বাধ দিয়ে নির্মান করা হয়েছে মাটির বাধ। কার্লভাট নির্মান কাজ শেষ হলে ও খালের মধ্যে দেওয়া মাটির বাধ কেটে পানি নিস্কাসনের ব্যবস্থা করা হয়নি।

সম্প্রতি বৃষ্টি হলে বৃষ্টির পানি ও পাহাড়ী ঢলের শ্রোতের পানি মাটির বাধে আটকা পড়ে। পানি আটক হয়ে পড়ায় কদলপুর আমির পাড়া, আধার মানিক এলাকায় বিপুল পরিমান ফসলী জমির পাকা বোরো ধান পানিতে তলিয়ে পড়েছে।

এলাকার কৃষক অমুল্য দাশ বলেন, বাধটি কেটে দেওয়ার জন্য সড়কের উন্নয়ন কাজের ঠিকাদারকে একাধিকবার বলা হলে ও বাধ না কাটায় পাকা বোরো ধান পানিতে তলিয়ে পচে যাচ্ছে।

এ ব্যাপারে ঠিকদারী প্রতিষ্টানের কর্ণধার সোহেলকে ফোন করে জানতে চাইলে, সেহেল বলেন, বাধটি কেটে দেওয়ার জন্য এসকেভেটার খুজে পাওয়া যাচ্ছেনা। ঠিকদারী প্রতিষ্টানের অপর অংশিদার হাসান মোহম্মদ রাসেদ বলেন, কার্লভাট নির্মান কাজের কিছু কাজ করা হয়নি। কার্লভাট নির্মানের কাজ পুরো শেষ হলে বাধটি কেটে দেওয়া হবে।