রাউজানের কৃষক বিষুর ১শত একর জমিতে ধানের ফলন ভাল হলে ও শিলা বৃষ্টিতে ধানের ক্ষতি

শফিউল আলম, রাউজানঃ
রাউজানের পুর্ব গুজরা ইউনিয়নের আধার মানিক এলাকার বাসিন্ধা পিযুষ কান্তি চৌধুরী বিষু একজন সফল কৃষক।

বিপুল পরিমান ফসলী জমিতে আমন ধান, শুস্ক মৌসুমে বোরো ধানের চাসাবাদ করেন কৃষক বিষু। কৃষক বিষু ফসলী জমিতে ধান ক্ষেতের চাষাবাদ ছাড়াও বাড়ীর আঙ্গিনায় গড়ে তোলেছে ডেইরী ফার্ম। বাড়ীর আশে পাশে ছোট বড় ১৬টি পুকুর জলাশয়ে করছে মাছ চাষ। গোয়াল ভরা গরু, পুকুর ভরা মাছ, গোলা ভর্তি ধান রয়েছে বিষুর কাছে।

কৃসক বিষু প্রতি বারের মতো এবারও শুস্ক মৌসুমে ৮টি সেচ প্রকল্পের মাধ্যমে ১শত একর জমিতে বোরো ধানের চাষাবাদ করেন। জমিতে বোরো ধানের ফলন ভাল হযেছে। তাবে কালবৈশাখীর তান্ডবে শিলা বৃস্টিতে বোরো ধানের কিছুটা ক্ষতি হয়েছে।

জানা যায়, পাকা বোরো ধান কাটছে কৃষক বিষূ। কৃষক বিষুর কাছে চাষাবাদের জন্য রয়েছে মাসিক বেতনে ১০ জন শ্রমিক, দৈনিক বেতনে শ্রমিক রয়েছে ২০ থেকে ৪০ জন। কৃষক বিষুর ডেইরী ফার্ম থেকে প্রতিদিন ৮০ থেকে ৯০ লিটার দুধ উৎপাদন করা হয়। ডেইরী ফার্মের উৎপাদিত দুধ দিযে বাড়ীর অদুরে কদলপুর ঈশান ভট্টের হাট এলাকার তার মিষ্টির দোকানে হরেক রকমের সুস্বাাধু মিষ্টি তৈয়ারী করেন। মাছ চাষের পুকুর থেকে উৎপাদিত মাছ পাইকারী মাছ ব্যবসায়ীদের কাছে বিক্রয় করে কৃষক বিশু।

এবার বোরো ধানের চাষাবাদের জমি থেকে যে ধান পাবে তা তার বাড়ীর সামনে দ্বিতল পাকা ঘরের ছাদের নিচে পাকা করে তৈয়ারী করা গোলায় সংরক্ষন করবেন বলে কৃষক বিষু জানান। কৃষক বিষুর কাছে রয়েছে চাষাবাদের জন্য ৮টি সেচপাম্প, ১০টি পাওয়ার টিলার, ধান কাটার মেশিন, ধান মাড়াই মেশিন। কৃষক বিশু প্রতি বৎসর আমন ধান ও বোরো ধান উৎপাদন করেন ২ হাজার মেট্রিক টনের অধিক। উৎপাদিত ধান বিক্রয় করেন কোটি টাকার বেশী।