রাউজানে রাবার বাগানের বিপুল পরিমান জমি প্রভাবশালী ব্যক্তিদের দখলে ১৩ পরিবারকে স্থাপনা সরিয়ে নিতে নোটিশ

শফিউল আলম, রাউজানবার্তাঃ
চট্টগ্রাম জেলার হলদিয়া ইউনিয়নের হলদিয়া, শিরনী বটতল, এয়াসিন নগর, বৃকবানুপুর, বৃন্দ্বাবনপুর, জানিপাথর, গলাচিপা, ওয়াহেদ্যাখীল, দক্ষিন ক্ষিরাম, ক্ষিরাম, রানারস, গর্জনিয়া এলাকার ২ হাজার ৮শত একর ৫৭ শতক পাহাড়ী জমিতে হলদিয়া রাবার বাগান।

হলদিয়া রাবার বাগানের ২হাজার ৮শত একর ৫৭ শতক জমির মধ্যে ৫শত ৯০ একর জমি প্রভাবশালী ব্যক্তিরা জবর দখল করে কেউ করেছে বৃক্ষের বাগান, কেউ করেছে মৎস প্রকল্প।

জবর দখল করা হলদিযা রাবার বাগানের জমি প্রভাবশালী ব্যক্তিরা রাউজান সহ দেশের বিভিন্ন এলাকার দরিদ্র ভুমিহীন পরিবারের কাছ থেকে টাকা নিয়ে নন জুডিশিযাল স্টাম্পে কাগজ করে বিক্রয় করেন অবৈধভাবে।

রাউজানের হলদিয়া রাবার বাগানের হলদিয়া শিরনী বটতল, দক্ষিন ক্ষিরাম, অলির টিলা, গর্জনিয়া, এয়াসিন নগর, জাইল্যা টিলা,গলাচিপা, জানিপাথর, বৃকবানুপুর, বৃন্দ্বাবনপুর, বানারস, ওয়াহেদ্যা খীল, সুলতান নগর ও হলদিয়া রাবার বাগান অফিসের পেছনে, অফিসের সামনে কারখানার পুর্ব দক্ষিন পাশে প্রভাবশালী ব্যক্তিদের কাছ থেকে টাকা দিয়ে অবৈধভাবে হলদিয়া রাবার বাগানের জমি ক্রয় করে অর্ধ সহস্রাধিক পরিবার ঘর নির্মান করে পরিবার পরিজন নিয়ে বসবাস করছে।

যুগ যুগ ধরে হলদিয়া রাবার বাগানের জমিতে অবৈধভাবে স্থাপনা নির্মান করে অর্ধসহস্রাধিক পরিবার অবৈধভাবে বসবাস করলে ও তাদের জমি থেকে না সরিয়ে ঐ সব স্থাপনায় বিদ্যুৎ লাইন, রাবার বাগানের জমির উপর দিয়ে চলাচলের রাস্তা নির্মান করে দিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

হলদিয়া রাবার বাগান ঘুরে দেখা যায় হলদিয়া ইউনিয়নের এক মেম্বার, এক বিএনপি নেতা, কয়েকজন আওয়ামী লীগ নেতা হলদিয়া রাবার বাগানের জমি জবর দখল করে মৎস প্রকল্প ও বৃক্ষের বাগান, খামার বাড়ী গড়ে তোলেছে। ৮০”দশকে প্রতিষ্টিত হলদিয়া রাবার বাগানের জমি জবর দখল করে প্রভাবশালী ব্যক্তিরা জবরদখল করা জমি টাকা নিয়ে বিক্রয়, অবৈধভাবে মাছ চাষের প্রকল্প, বৃক্ষের বাগান গড়ে তুললে ও তাদের বিরুদ্বে কোন ব্যবস্থা নেয়নি রাবার বাগান কতৃপক্ষ।

গত রমজান মাসে হলদিয়া রাবার বাগানের অফিসে পাশে ও করাখানার পুর্বে দক্ষিনে গড়ে তোলা অবৈধ স্থাপনা উচ্ছেদ করতে হলদিয়া রাবার বাগান রাউজান থানার পুলিশ নিয়ে প্রচেষ্টা চালায়।

ঐ সময়ে অবৈধভাবে বসতি গড়ে তোলা পরিবারের সদস্যদের বিক্ষোভের কারনে উচ্ছেদ না করে ফিরে যায় রাবার বাগান কতৃপক্ষ। সম্প্রতি হলদিয়া রাবার বাগানের অফিসের পেছনে ও কারখানার দক্ষিন পাশে রাবার বাগানের জমিতে গড়ে তোলা ঘরবাড়ী ১৫ দিনের মধ্যে সরিয়ে নিতে হলদিয়া রাবার বাগানের ব্যবস্থাপক সুজিত রায় ভৌমিক গত ৯ এপ্রিল অবৈধভাবে বসবাসকারী পরিবারের সদস্যদের নেটিশ দেয়। অবৈধভাবে বসবাস কারী পরিবারের সদস্যরা তাদের গড়ে তোলা অবৈধ স্থাপনা সরিয়ে না নিলে রাবার বাগান কতৃপক্ষ তাদের বিরুদ্বে আইনগত ব্যবস্থা গ্রহন করে রাবার বাগানের জমি থেকে উচ্ছেদ করবেন বলে নেটিশে উল্লেখ করেন।

হলদিয়া রাবার বাগানের বিভিন্ন এলাকায় ৫শত ২০ পরিবার রাবার বাগানের জমি দখল করে ঘর নির্মান করে পরিবার পরিজন নিয়ে বসবাস করলেও ১৩ পরিবার ব্যতিত আর কাউকে সরিয়ে যেতে নেটিশ দেয়নি।

হলদিয়া রাবার বাগানের জমি জবর দখল করে অবৈধভাবে ঘর নির্মান করে পরিবার পরিজন নিয়ে বসবাস কারী ৯৫ বৎসরের বৃদ্ব আবুল কালাম বলেন, আমার পৈতৃক বাড়ী হরদিয়া ইউনিয়নের উত্তর সর্তায় নিজের পৈতৃক বসতভিটায় পযাপ্ত জায়গা না থাকায় ৪০ বৎসর পুর্বে হলদিয়া ইউয়িনের তৎকালীন চেয়ারম্যান প্রয়াত আবদুল কাদের প্রকাশ কাদের মিয়াকে টাকা দিয়ে তার জবর দখলে থাকা হলদিয়া রাবার বাগানের জমি ক্রয় করি ঘরবাড়ী নির্মান করে পরিবার পরিজন নিয়ে বসবাস করে আসছি।

হলদিয়া রাবার বাগান অফিসের সামনে বসবাসকারী শামশুল আলমের স্ত্রী মোস্তাফা খাতুন বলেন, ৬০ বৎসর পর্বে উত্তর সর্তা মফজল মুন্সি থেকে আমার শ্বাশুর টাকা দিয়ে হলদিয়া রাবার বাগানের অফিসের সামনে সরকারী খাস জমি ক্রয় করে বসবাস করে আসছি।

হলদিয়া রাবার বাগানের ব্যবস্থাপক সুজিত রায় ভৌমিক বলেন, হলদিয়া রাবার বাগানের বিভিন্ন এলাকায় ৫শত ৯০ একর জমি প্রভাবশালী ব্যক্তিদের জবর দখলে রয়েছে। জবর দখল জমি থেকে কিছু জমি উদ্বার করেছি। অবশিষ্ট জবর দখলে থাকা জমি উদ্বারের প্রক্রিয়ায় রয়েছে। প্রাথমিক ভাবে হলদিয়া রাবার বাগানের জমি দখল করে ঘরবাড়ী নির্মান করা ৫শত ২০ টি পরিবারের মধ্যে ১৩টি পরিবারকে হলদিয়া রাবার বাগানের জমিতে অবৈধভাবে গড়ে তোলা স্থাপনা সরিয়ে নিয়ে যেতে নেটিশ দেওয়া হয়েছে । অবশিষ্ট অবৈধ স্থাপনা ও সরিয়ে নিতে পর্যায়ক্রমে নেটিশ দেওয়া হবে ।