রাউজানে বারুনি স্নান মেলায় সনাতন ধর্মীয় অনুসারী হাজার হাজার নারী পুরুষের পদচারনায় কলমপতি এলাকা মুখরিত

শফিউল আলম, রাউজানবার্তাঃ
মধুকৃষ্ণা এয়োদশীতে রাউজানের বিভিন্ন স্থানে পূর্ণ্যতরা বারুনীর স্নান অনুষ্ঠিত হয়েছে।

৬ এপ্রিল শনিবার ভোর থেকে হাজার হাজার হিন্দু ধর্মালম্ববীরা উপজেলার ডাবুয়া ইউনিয়নের ৯নং ওয়ার্ডের কলমপতি এলাকায় অবস্থিত রাউজান মন্দাকিনি তপোবন আশ্রম, দক্ষিণ রাউজানে অবস্থিত গঙ্গা ও বিনাজুরী গঙ্গা মন্দির ঘাটে মহাতীর্থ বারুনী স্নান অনুষ্ঠিত হয় ।

এ উপলক্ষে ধর্ম সভা, বিশ্ব শান্তি গীতাযজ্ঞ, ধর্মীয় সাংস্কৃতিক অনুষ্ঠান ও আলোচনা সভার আয়োজন করেন পৃথক পৃথক ভাবে।

সরোজমিন পরিদর্শন কালে দেখা যায়, কলমপতি মন্দাকিনি তপোবন আশ্রমস্থ কাশখালী খালে সনাতন ধর্মালম্বরী নারী ও পুরুষ, স্নান করে তাদের মনোবাসনা পূর্ণ করেন। অনেকে প্রয়াত মা-বাবার আত্মার শান্তি কামনায় পুরোহিত এর মাধ্যমে তর্পন মন্ত্র পাঠ করেন। নিবেদন করেন ফুল, তুলসী দুর্বা।

আলোচনা সভা ও গীতাযজ্ঞ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মন্দাকিনী তপোবন আশ্রম পরিচালনা কমিটির সভাপতি পৌর কাউন্সিলর এডভোকেট দিলিপ কুমার চৌধুরী। সাধারণ সম্পাদক সুধীর দে’র সঞ্চলনায় গীতাযজ্ঞে পৌরহিত্য করেন ফতেয়াবাদ ব্রগক্ষানন্দ যোগশ্রমের অধ্যক্ষ শ্রীমৎ স্বামী বীরেশ্বরানন্দ গিরি মহারাজ।

উদ্বোধক ছিলেন রাউজান উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি ইউপি চেয়ারম্যান প্রিয়তোষ চৌধুরী, গঙ্গাস্নানের মাহাত্ম্য শুনান পুন্ডরীক ধামের অধ্যক্ষ শ্রীপাদ চিন্ময় কৃষ্ণ দাশ ব্রক্ষাচারী, ধর্মীয় আলোচক ছিলেন গুরুজী সঙ্করানন্দ মহারাজ, স্নান উৎসব পরিচালনা কমিটির সভাপতি রুপন কান্তি দেবনাথ, সাধারন সম্পাদক মিলটন দে, অতিথি ছিলেন ডা. সুজিত দত্ত, কাজল বোস, চন্দন শীল, কাঞ্চান কর, অশোক পালিত, উজ্জ্বল কান্তি দাশ, টিটু চক্রবর্তী, এডভোকেট শাবলু কুমার দে প্রমুখ। মন্দাকিনি তপোবন আশ্রমে বিশেষ আকর্ষণ ছিল কবি গান গঙ্গা বাড়ি। কবিগান পরিবেশন করেন কবিয়াল সঞ্জয় গান্ধী ও কবিয়াল রবি শংকর দে রুবেল।

অপরদিকে দক্ষিণ রাউজানের বাগোয়ান ইউনিয়নের কালু মরার টেক এলাকায় অবস্থিত গঙ্গা মন্দিরের পাশে বিশাল মহা তীর্থ বারুনী স্নান অনুষ্ঠিত হয়। দেশের দুর দুরান্ত থেকে সনাতন ধর্মীয় হাজার হাজার নারী পুরুষ গঙ্গা মন্দিরে স্নান করেন। সেখানে তিনদিন ব্যাপী জমকালো আয়োজনে প্রায় ২০ হাজার মানুষের জন্য প্রসাদের ব্যবস্থা করেন মন্দির পরিচালনা কমিটি। গঙ্গা মন্দির পরিচালনা কমিটির সভাপতি প্রকাশ শীল ও সাধারণ সম্পাদক ম্যালকম চক্রবর্তীর নেতৃত্বে পুরো এলাকায় আলোক সজ্জা করা হয়।