রাউজানের কুন্ডেশ্বরীতে বাসুদেব সিংহের সুর্যমুখি ফুলের চাষ

শফিউল আলম, রাউজানবার্তাঃ
রাউজান পৌরসভার ৩নং ওয়ার্ডের পুর্ব গহিরা কুন্ডেশ্বরী আযুবেদিক ঔষধ তৈয়ারীর কারখানা, কুন্ডেশ্বরী বালিকা মহাবিদ্যালয়, কুন্ডেশ্বরী বালিকা বিদ্যামন্দির কুন্ডেশ্বরী ভবনের সামনে কুন্ডেশ্বরী ঔষাধলয় ও কুন্ডেশ্বরী বালিকা মহাবিদ্যালয়, বালিকা বিদ্যামন্দিরের প্রতিষ্টাতা অধ্যক্ষ শহীদ নতুন চন্দ্র সিংহ এর ফসলী জমিতে শহীদ নতুন চন্দ্র সিংহের দৌহিত্র বাসুদেব সিংহ শখের বশিভুত হয়ে ৬০ শতক জমিতে সুর্যমুখি ফুলের চাষাবাদ করেন।

বাসুদেব সিংহ, রাজিব সিংহ তার দাদার প্রতিষ্টিত কুন্ডেশ্বরী ঔষাধালয়, স্কুল কলেজ পরিচালনা করার পাশাপশি কুন্ডেশ্বরী ভবনের বাইরে ফসলী জমিতে সুর্যমুখি ফুলের চাষাবাদ, সরিষার ক্ষেতের চাষাবাদ করে আসছে। একই ভাবে আমনধান ও বোরো ধাণের চাষাবাদ করে আসছে দাদা শহীদ নতুন চন্দ্র সিংহের রেখে যাওযাফসলী জমিতে। ফসলী জমি থেকে উৎপাদিত ধান গেলায় তুলে রাখা হয়। গোলার ধান মাড়াই করে চাল দিয়ে কুন্ডেশ্বরী ভবনের বড় বড় কয়েকটি অনুষ্টানে আগত হাজার হাজার মানুষের আহার, কর্মকর্তা কর্মচারীদের আহার করানো হয় কুন্ডেশ্বরী ভবনে প্রতিদিন।

এছাড়া ও কুন্ডেশ্বরী স্কুল ও কলেজের যেসব ছাত্রী আবাসিক হলে থাকেন তাদের খাবারে ও ফসলী জমির উৎপাদিত চাল দিয়ে থাকেন। সরিষা ক্ষেতের চাষাবাদ করে যে সরিষা পায়। ঐ সরিষা আহরিত সরিষার তৈল ঔষুধ তৈয়ারী ও বিভিন্ন অনুষ্টানে ঘরের রান্নার কাজে ব্যাবহর করে বলে জানান শহীদ অধ্যক্ষ নতুন চন্দ্র সিংহের দৌহিত্র রাজিব সিংহ।

৬০ শতক জমিতে সুর্যমুখি ফুলের চাষাবাদ করতে খরচ হয়েছে ১৬হাজার টাকা। ৬০ শতক জমি থেকে ৩শত কেজি সুর্যমুখি বীজ  উৎপাদিত হবে। ৩শত কেজি সুর্যমুখী বীজ থেকে ৭০ কেজি সুর্যমুখি তৈল উৎপাদন হবে। তৈল নিজ ঘরের রান্না ও খৈল ডেইরী ফার্মের গরুর খাবার দেয়া হবে।