অভিযোগ পরিকল্পিত অক্নিকান্ডেরঃ রাউজানে আগুনে তিনটি পরিবারের বসতঘর ও মালামাল পুড়ে ছাই

শফিউল আলম, রাউজানবার্তাঃ
রাউজানে গভীর রাতে আগুনে একটি পাকা ভবন সহ তিনটি ঘর পুড়ে ছাই হয়ে যায়। ক্ষতিগ্রস্থদের অভিযোগ দুস্কৃতকারীদের পরিকল্পিত অক্নিকান্ডের শিকার হয়েছে তারা।

চট্টগ্রাম জেলার রাউজান উপজেলার ৪ নং গহিরা ইউনিয়নের দলই নগর জাহেদ মোহাম্মদ চৌধুরীর বাড়ীতে গতকাল ১৫ ডিসেম্বর শুক্রবার ভোররাতে এঘটনা সংগঠিত হয়।

অগ্নিকান্ডে দরিদ্র ইমনের সেমি পাকা ঘর ও ঘরের মালামাল পুড়ে ছাই হয়ে যায়। রাউজানের গহিরা দলই নগর এলাকার বাসিন্দ্বা ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কর্মাস ইন্ডাস্টিজ এর সভাপতি মাহাবুল আলম তালুকদার দরিদ্র ইমনকে সেমি পাকা ঘর নির্মান করে দেয়। মাহবুল আলম তালুকদারের নির্মান করে দেওয়া সেমি পাখাঘর ও ঘরের সব মালামাল দুস্কৃতকারীদের আগুনে পুড়ে ছাই হয়ে যাওয়ায় দরিদ্র ইমন ও তার পরিবারের সদস্যরা নিস্বঃ হয়ে পড়েছে।

দুস্কৃতকারীদের আগুনে একই বাড়ীর আবদুল মালেকের ২য় তলা পাকা ভবন ও ঘরের মালামাল পুড়ে যায় । একই সাথে পাশ্ববর্তী আবদুল রশিদ, আবদুল মান্নানের টিনের চালা মালামাল বিহীন খালী ঘর ও পুড়ে যায়।

আলহাজাব আবদুল মালেকের পুত্র ব্যবসায়ী এহসান উল্লাহ জাহেদী বলেন, ১৫ ডিসেম্বর শুক্রবার ভোর রাত ৩টার সময়ে ঘরের একটি কক্ষে আমি ঘুমানো অবস্থায় হঠাৎ আগুনের উৎপাত দেখে ঘুম থেকে জেগে উঠি। ঘুম থেকে জেগে উঠে ঘরের প্রতিটি কক্ষে আগুন দেখতে পেয়ে পাশের কক্ষে আমার বৃদ্ব বাবা আলহাজ্ব আবদুল মালেক ও আমার মাতা ঘুমানো অবস্থা থেকে তাদের উদ্বার করে ঘর থেকে বের করি। ঐ সময়ে দরিদ্র ইমনের সেমি পাকা ঘর আগুনে জলছে দেখতে পায়। আগুন দেখে শোর চিৎকার করলে এলাকার লোকজন এসে দমকল বাহিনীকে ফোন করে অগ্নিকান্ডের সংবাদ দেয়।

সংবাদ পেয়ে রাউজান ফায়ার ষ্টেশন থেকে দমকল বাহিনীর সদস্যরা ঘটনাস্থলে এসে আগুন নিয়ন্ত্রনে আনতে সক্ষম হয় । অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্থ পরিবারের সদস্য মোঃ ইমন ও এহসানুল্লাহ জাহেদী অভিযোগ করে বলেন, আমাদের প্রতিবেশী আবদুর রশিদ আবদুল মান্নান সহ তাদের পরিবারের সদস্যরা হাটহাজারী এলাকায় ভাড়া বাসা নিয়ে তাদের পরিবার পরিজন নিয়ে চলে যায়। তাদের ঘর থেকে সব মালামাল নিয়ে যায়। ঘর খালী করে শত্রুতার জের ধরে আগুন লাগিয়ে দেয় আবদুল রশিদ ও আবদুল মান্নানের পরিবেরর সদস্যরা। আবদুর রশিদ এর পরিবারের সদস্য মামুন, জব্বার দুজনেই মামলার পলাতক আসামী।

এ ব্যাপারে আবদুল রশিদ বলেন, আমরা হাটহাজারীর কামাল পাড়ায় পরিবার পরিজন নিয়ে ভাড়া বাসায় বসবাস করছি । আমাদের খালী ঘর সহ প্রতিবেশীদের ঘরে কারা আগুন লাগিয়েছে তা আমি জানিনা। অগ্নিকান্ডের সংবাদ পেয়ে আমি বাড়ীতে এসেছি।

দুস্কৃতকারীদের দেওয়া আগুনে ক্ষতিগ্রস্থ এহেসানুল্ল্যাহ জাহেদী ও মোঃ ইমন এঘটনার ব্যাপারে রাউজান থানায় অভিযোগ করেন ১৫ ডিসেম্বর সকালে।

অভিযোগ পেয়ে রাউজান থানার ওসি জাহেদ হোসন ঘটনাস্থল পরিদর্শন করেন। রাউজান থানার ওসি জাহেদ হোসেন ঘটনাস্থল পরিদর্শন কালে ক্ষতিগ্রস্থ পরিবারের সদস্য ও এলাকার লোকজনের কাছ থেকে ঘটনার বিষয়ে কথা বলেন। এ সময়ে আবদুর রশিদের ব্যবহৃত মোবাইল ফোন জব্দ করেন। গভীর রাতে দুস্কৃত কারীদের অগ্নিকান্ড সংগঠিত করার পর এলাকায় সাধারন মানুষের মধ্যে আতংক নেমে এসেছে।

এ ব্যাপরে রাউজান থানার ওসি জাহেদ; হোসেন বলেন, আমি ঘটনাস্থল পরিদর্শন করেছি। তদন্ত করে অগ্নিকান্ডের রহস্য উদঘাঠন করে আইনগতঃ ব্যবস্থা গ্রহন করা হবে।