রাউজানে একের পর সড়ক দুর্ঘটনা গত এক সাপ্তাহে ৫জনের মৃত্যু আহত ১৫

শফিউল আলম, রাউজান বার্তাঃ
চট্টগ্রামের রাউজানে দিন দিন বাড়ছে সিএনজি চালিত তিন চাকার যানবাহনের সংখ্যা। চট্টগ্রাম-রাঙামাটি ও চট্টগ্রাম-কাপ্তাই সড়কসহ অভ্যন্তরিণ সড়কগুলোতে প্রতিনিয়ত দুর্ঘটনার কবলে পড়ছে তিনচাকার যানবাহন।

দুর্ঘটনায় দুমড়ে-মুচড়ে যাওয়া গাড়ির মধ্যে আঘাতপ্রাপ্ত হয়ে কেউ কেউ হারাচ্ছেন প্রাণ। আবার কেউ কেউ আহত হয়ে পঙ্গুত্ববরণ করে কঠিন সময় পার করছেন। দুর্ঘটনায় পরিবারের একমাত্র উপার্জনক্ষম ব্যক্তিকে হারিয়ে নিঃস্ব হয়ে পড়ছেন ক্ষতিগ্রস্ত পরিবারগুলো। দুর্ঘটনা পরবর্তী যারা বেঁচে যাচ্ছেন তারা কর্ম অক্ষম হয়ে বেকার হয়ে পড়ছেন।

একদিকে আয় রোজগার নেই, অন্যদিকে চিকিৎসা ও ঔষধ খরচে ঋণের বোঝা উঠছে তাদের ঘাড়ে। কেউ কেউ দুর্ঘটনার যন্ত্রণা বয়ে বেড়াচ্ছেন বছরের পর বছর। অদক্ষ চালক, গতিবিধি না মানা, মেয়াদোত্তীর্ণ ফিটনেসবিহীন গাড়ি, ট্রাফিক আইন সম্পর্কে ধারণা না থাকা, গাড়ি চালানোর সময় মুঠোফোনে কথা বলা, স্বাভাবিকের চেয়ে অতিরিক্ত যাত্রী পরিবহনসহ নানা কারণে দুর্ঘটনা ঘটছে বলে মনে করছেন সচেতন মহল।

রাউজান হাইওয়ে থানা ও রাউজান থানা সূত্র মতে, গত ৬ ডিসেম্বর বুধবার চট্টগ্রাম-রাঙামাটি চারলেন সড়কের পুর্ব গহিরা নয়ারাস্তার মাথা নামক এলাকায় ইউটার্নের সঙ্গে ধাক্কায় তিন চাকার সিএনজি চালিত অটোরিকশা উল্টে ঘটনাস্থলে লিপি বেগম (৪৫) নামে এক নারীর মৃত্যু হয়। তিনি রাঙামাটি পৌরসভার ২নং ওয়ার্ডের খোকনের স্ত্রী। এ ঘটনায় আহত হন ৬জন।

ক্ষতিগ্রস্তের আত্মীয় মো. ফারুক বলেন, বুধবার থেকে শুক্রবার পর্যন্ত আহত ললিতা বেগমের মাথার হাড় অপারেশন এবং বাকী তিনজনের চিকিৎসার জন্য ব্যয় হয়েছে প্রায় ৪৮ হাজার টাকা। এদিকে ঘটনার পর থেকে চালক মো. হান্নান পলাতক রয়েছে বলে দাবি তার।

এর আগের দিন গত ৫ ডিসেম্বর মঙ্গলবার রাউজান উপজেলা নোয়াজিষপুর ইউনিয়নের গহিরা অদুদ চৌধুরী সড়কের সিএনজি চালিত অটোরিকশা উল্টে মো. সোহেল (১৫) নামে এক কিশোর নিহত হয়। তিনি চিকদাইর ইউনিয়নের ৪নং ওয়ার্ডের প্রয়াত লোকমান হোসেনের ছেলে।

তাছাড়া গত ৩ ডিসেম্বর রবিবার চট্টগ্রাম-রাঙামাটি সড়কে রাউজান পৌরসভার ৯নং ওয়ার্ডে আরেক দুর্ঘটনায় উল্টোপথে আসা সিএনজি চালিত অটোরিকশার সঙ্গে ট্রাকের সংঘর্র্ষে আহত রিনা আকতার (৩৮)’র মৃত্যু হয়েছে। গত ৮ ডিসেম্বর শুক্রবার রাত ৮টার দিকে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। তিনি পার্বত্য রাঙামাটি জেলার কাউখালি উপজেলার বেতবুনিয়া ইউনিয়নের হানিফ মাষ্টারের বাড়ির হানিফ মাষ্টারের স্ত্রী।

একই দুর্ঘটনায় প্রাণ হারান পার্বত্য জেলা রাঙামাটির কাউখালী উপজেলার বেতবুনিয়া ইউনিয়নের ৮নং ওয়ার্ডের সাবেক ইউপি সদস্য আবদুল মোতালেব (৬৫)। ওই ঘটনায় মাসুম নামে এক পুলিশ সদস্য, চালক রাব্বি, দুই শিশুসহ ৬ তিনচাকার সিএনজি চালিত অটোরিকশা যাত্রী গুরুতর আহত হয়।

সর্বশেষ ৯ ডিসেম্বর শনিবার বিকালে চট্টগ্রাম রাঙ্গামাটি মহাসড়কের গহিরা বড়পুল এলাকায় যাত্রীবাহি বাস ও সিএনজি অটোরিক্সার মুখোমুখি সংঘষে রাউজানের এয়াসিন নগর এলাকার বাসিন্দ্বা সিএনজি অটোরিক্সা চালক ইলিয়াছ মারা যায়। শিশু সহ দু মহিলা আহত হয়।

গত এক সাপ্তাহের মধ্যে চট্টগ্রাম রাঙ্গামাটি মহাসড়কে পৃথক পৃথক দুর্ঘটনায় ৫জনের মৃত্যু হয়। আহত হয় ১৫ জন। এছাড়া প্রায় প্রতিনিয়ত কোনো সড়কে তিন চাকার সিএনজি চালিত অটোরিকশা দুর্ঘটনায় হতাহতের ঘটনা ঘটছে।

রাউজান হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোজাম্মেল হক বলেন, রাউজানের প্রতিটি সড়কে তিন চাকার যানবাহন চলাচলের অনুমতি আছে। তবে কিছু কিছু অদক্ষ চালকের জন্য দুর্ঘটনায় হতাহতের ঘটনা ঘটছে। যাত্রীসহ সবাই সচেতন হলে দুর্ঘটনা কমবে বলে মনে করছেন তিনি।