রাউজানের বিনাজুরী ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্রঃ নিয়মিত আসেনা চিকিৎসক চিকিৎসাসেবা থেকে বঞ্চিত এলাকবাসী

শফিউল আলম, রাউজানবার্তাঃ
চট্টগ্রাম জেলার রাউজান উপজেলার বিনাজুরী ইউনিয়নের লেলাঙ্গারা এলাকায় স্বাস্থ্য অধিদপ্তরের আওতাধিন বিনাজুরী ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্র।

এলাকার দরিদ্র জনগোষ্টির চিকিৎসা সেবা প্রদানের লক্ষ্যে বিনাজুরী ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্র নির্মান করা হয়। বিনাজুরী ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্রে দরিদ্র জনগোষ্টির চিকিৎসা সেবা দেওয়ার জন্য একজন চিকিৎসক একজন সহকারী চিকিৎসক, একজন কর্মচারী থাকলে ও তারা নিয়মিত আসেনা স্বাস্থ্য কেন্দ্রে।

নিয়মিত চিকিৎসক ও সহকারী না আসায়ে এলাকার দরিদ্র জনগোষ্টি চিকিৎসা সেবা থেকে পায়না। এলাকার দরিদ্র পরিবারের সদস্য রোগে আক্রান্ত হলে স্বাস্থ্য কেন্দ্রে গিয়ে স্বাস্থ্য কেন্দ্রের দরজায় তালা দেখে কাউকে না পেয়ে পাশ্ববর্তী কাগতিয়া বাজার, রাউজান উপজেলা সদরে এসে হাতুড়ে চিকিৎসকদের কাছে চিকিৎসা সেবা নিতে হয় বলে জানান বিনাজুরী ইউনিয়নের লেলাঙ্গারা এলাকার বাসিন্দ্বা নুরুল ইসলাম।

৪ নভেম্বর সোমবার সকাল ১১টার সময়ে বিনাজুরী ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্র সরজমিনে পরিদর্শন কালে দেখা যায় স্বাস্থ্য কেন্দ্রের প্রধান ফটকে (গেইটে ) তালা লাগনো। স্বাস্থ্য কেন্দ্রের দরজার সামানে গরু বেধে মাঠের মধ্যে গরু চড়ানো হচ্ছে।

স্বাস্থ্য কেন্দ্রের ২য় তলা ভবনে আবাসিক ভবন হিসাবে গড়ে তোলা হয়েছে। ২য় তলা ভবনে বসবাসকারী এক মহিলা দেখা যায়। স্বাস্থ্য কেন্দ্রের পশ্চিম পাশে স্বাস্থ্য কেন্দ্রের অবসর প্রাপ্ত কর্মচারী গরুর গোয়ল ঘর নির্মান করে গরু লালন পালন করছেন। চাকুরী থেকে অবসর নিলেও স্বাস্থ্য কেন্দ্রের কর্মচারী স্বাস্থ্য কেন্দ্রের ভবন ব্যবহার করে পরিবার পরিজন নিয়ে বসবাস করছেন বহাল তরিয়তে।

অবসর নেওয়া স্বাস্থ্য কেন্দ্রের কর্মচারী স্বাস্থ্য কেন্দ্রে বসবাস করে স্বাস্থ্য কেন্দ্রের পাশে গোয়াল ঘর নির্মান করে গবাদি পশু পালন, ফসলী জমিতে চাষাবাদ করে স্বাস্থ্য কেন্দ্রের মধ্যে আমন ধান তুলে ধান মাড়াই করছে। স্বাস্থ্য কেন্দ্রের জমিতে গরুর খাবারের জন্য শুকনা ঘাষের গাদা করে তুলছে।

এ ব্যাপারে বিনাজুরী ইউনিয়নের চেয়ারম্যান রবিন্দ্র লাল চৌধুরীর কাছে জানতে চাইলে বিনাজুরী ইউনিয়নের চেয়ারম্যান রবিন্দ্র লাল চৌধুরী বলেন, বিনাজুরী ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্র খোলা থাকে । বিনাজুরী ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্র এর সাবেক কর্মচারী স্বাস্থ্য কেন্দ্রের পরিবার পরিজেন নিয়ে বসবাস করে গবাদি পশু পালন, করছেন তা স্বাস্থ্য বিভাগ দেখেনা।

এ ব্যাপারে রাউজান উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের দায়িত্বরত তথ্য অফিসার ডাঃ সাইরার কাছে ফোন করে জানতে চাইলে, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের তথ্য প্রদান কারী অফিসার বলেন, বিনাজুরী ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্র চালু রয়েছে। বিনাজুরী ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্রে আউটডোরে চিকিৎসা সেবা দেওয়ার জন্য একজন চিকিৎসক ডাঃ মাহমুদ, ও একজন সহকারী চিকিৎসক সহ একজন কর্মচারী রয়েছে। তারা সকাল ১০ টা থেকে দুপুর ১ টা পর্যন্ত সময়ে দরিদ্র জনগোষ্টির চিকিৎসা সেবা দেয় ও রোগীদের সরকার কতৃক প্রদত্ত ঔষধ দেয়।

তবে রাউজান উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসক সংকট থাকায় অনেক সময়ে বিনাজুরী ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্রের চিকিৎসক ও সহকারীকে উপজেলা স্কাস্থ্য কমপ্লেক্সে দায়িত্ব পালন করতে হয় । উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে দায়িত্ব পালন করায় অনেক সময়ে বিনাজুরী ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্রে যেতে পারেনা চিকিৎসক ও সহকারী।