রাউজানের ডাবুয়া রাবার বাগান

শফিউল আলম, রাউজানঃ
চট্টগ্রাম জেলার রাউজান উপজেলার ২নং ডাবুয়া ইউনিয়নের হিংগলা, সুড়ঙ্গা, উত্তর আইলী খীল, মেলুয়া, রাধামাধবপুর, রাউজান পৌরসভার ৯নং ওয়ার্ডের জঙ্গল রাউজান মৌজার আইলী খীল, ওয়াহেদের খীল, রাঙ্গামাটি জেলার কাউখালী উপজেলার চৌধুরী পাড়া, হলদিয়া এলাকায় ২ হাজার ৪শত ১৬ শতক পাহাড় টিলা ভুমি জমিতে বাংলাদেশ বন শিল্প উন্নয়ন কর্পোরেশন গড়ে তোলেন ডাবুয়া রাবার বাগান। ডাবুয়া রাবার বাগান প্রতিষ্টার পর থেকে রাউজানের ডাবুয়া ইউনিয়নের হিংগলা, সুড়ঙ্গা, মেলুয়া, নন্দগাও, উত্তর আইলী খীল, রাউজান পৌরসভার ৯ নম্বর ওয়ার্ডের আইলী খীল, ওয়াহেদের খীল, এলাকায় ২ হাজার ৪ শত ১৬ একর পাহাড়ি জমি ঘিরে ডাবুয়া রাবার বাগান।

বিভিন্ন সমস্যার মধ্যদিয়ে বাগান থেকে উৎপাদন হচ্ছে রাবার। ডাবুয়া রাবার বাগানে ২ লাখ ৮৮ হাজার ৩শত ৫৭টি রাবার গাছ রয়েছে। বাগানে জীবনচক্র হারানো গাছ রয়েছে ২৪ হাজার ৯৫টি। উৎপাদনশীল রাবার গাছ রয়েছে ২লাখ ২১ হাজার,৪শত ৬৬টি। এছাড়া ৪২ হাজার শত ৪৭টি রাবার গাছ নতুন সৃজন করা হয়েছে।এরমধ্যে ২ লাখ ২১ হাজার ৪শত ৬৬টি রাবার গাছ থেকে প্রতিদিন ৭ হাজার ৫০০ কেজি রাবার উৎপাদন হয়ে আসছে রাবার উৎপাদন মৌসুমের শুরুতেই।

প্রতিদিন ভোর সকালে টেপারেরা রাবার বাগানে উপস্থিত হয়ে রাবার গাছের গোড়ালীর উপরের রাবার গাছের উপরের ছাল কেটে গাছের মধ্যে বাটি বসিয়ে দিলে রাবার গাছের খস বাটিতে পড়ে। দুপুরের দিকে টেপারেরা রাবার গাছের খস বাটি থেকে সংগ্রহ করে বালতি ভর্তি করে কাধে ভার করে ও পাওয়ার টিলারের সাথে সংযুক্ত টাঙ্গিতে ভর্তি করে কারখানায় নিয়ে যায়।

কারখানায় নিয়ে যাওয়ার পর কারখানার শ্রমিকেরা রাবারের খসকে মেশিনে প্রক্রিয়াজাত করার পর সীট তৈয়ারী করেন। কারখানায় তৈয়ারী করা রাবারের সীট কারখানার বাইরে বাশ ও গাছ দিয়ে তৈয়ারী করা ধইন্যের মধ্যে রেখে রৌদে শুকানো হয়। রৌদে শুকানোর পর রাবার প্রক্রিয়া জাত করার কাজ শেষে প্রক্রিয়াজাত করা রাবার প্যকেট করে গুদামে নিয়ে গুদামজাত করে শ্রমিকেরা। গুদাম থেকে প্রক্রিয়াজাত করা রাবার বিক্রয় করার জন্য ট্রাকে ভর্তি করে নিয়ে যায়।

প্রক্রিয়াজাত করা রাবার ক্রয় করে নিয়ে রাবার দিয়ে তৈয়ারী করা টায়ার, টিউব, পানির ট্যাংক, পাইপ, জুতা ওস্যান্ডল, গাড়ী ও মেশিনের যন্ত্রাংশে ব্যবহৃত সামগ্রী তৈয়ার করার কারখানায় মালিকেরা। গত কয়েক বৎসর থেকে বাংলাদেশের উৎপাদিত রাবার ভারতে রপ্তানী করা হচ্ছে।

রাউজানের ডাবুয়া রাবার বাগানের ব্যবস্থাপক মোঃ আশরাফুল আলম বলেন, গত ২০২১ -২২ অর্থ বৎসরে ডাবুয়া রাবার বাগানে রাবার উৎপাদন হয় ২শত৯৭ মেট্রিক টন ৯শত ৫৫ কেজি। গত ২০২২ -২০২৩ অর্থ বৎসরে ডাবুয়া রাবার বাগানে রাবার উৎপাদন হয় ৩লাখ ৪৬ মেট্রিক টন ৮শত ৩১ কেজি। গত ২০২২- ২০২৩ অর্থ বৎসরে ডাবুয়া রাবার বাগানের লোকসান হয় ৬০ লাখ টাকা। জীবন চক্র হারানো রাবার গাছ বেশী হওয়ায় লোকসান দিতে হয়। চলতি অর্থ বৎসরে ৩লাখ ৪১ হাজার মেট্রিক টন রাবার উৎপাদনের লক্ষ্যমাত্রা রয়েছে। লক্ষ্যমাত্রা অর্জন হলে লোকসান কাটিয়ে লাভজন প্রতিষ্টানে পরিণত করার আশা করছি।

রাউজানের ডাবুয়া রাবার বাগানের ব্যবস্থাপক মোঃ আশরাফুল আলম আরো বলেন, ডাবুয়া রাবার বাগানের ৩১ একর ৬২শতক জমি জবর দখলে রয়েছে। জবর দখলকারী প্রভাবশালী ব্যক্তিদের জবর দখল থেকে রাবার বাগানের জমি উদ্বার করতে মামলা করা হয়েছে। মামলা চট্টগ্রাম অতিরিক্ত বিভাগীয় কমিশনার আদালতে বিচারাধীন রয়েছে। ডাবুয়া রাবার বাগানে ২জন স্থায়ী কর্মকর্তা ৪জন স্থায়ী কর্মচারী রয়েছে। স্থায়ী টেপার রয়েছে ৩৫ জন ট্রেনি টেপার রয়েছে ১২ জন। অস্থায়ী কর্মচারী ও শ্রমিক রয়েছে ১শত ২৪ জন। বাগানের নিরাপত্তার জন্য আনাসার বাহিনির সদস্য রয়েছে ১০ জন। নতুন সৃজন করা রাবার বাগানের রাবার গাছ থেকে রাবার উৎপাদন হলে ও জনবল সংকট নিরসন হলে ডাবুয়া রাবার বাগান লাভজনক প্রতিষ্টানে পরিণত হবে বলে আশা করছেন সাধারন শ্রমিকেরা।