রাউজানে দুর্গাপূজায় সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখতে মানবাধিবার কমিশনের স্মারকলিপি

শফিউল আলম, রাউজানবার্তাঃ

সনাতন ধর্মালম্বীদের প্রধান ধর্র্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজায় ৭ দফা কর্মসূচি বান্তবায়নে রাউজান উপজেলা প্রশাসনকে স্মারকলিপি দিয়েছেন আন্তর্জাতিক মানবাধিকার কমিশন (আই.এইচ.আর.সি) রাউজান জেলা শাখা। ৯ অক্টোবর বুধবার সকালে উপজেলা নির্বাহী অফিসার অংগ্যজাই মারমাকে এ স্মারকলিপি প্রদান করা হয়।

আন্তর্জাতিক মানবাধিকার কমিশন চট্টগ্রাম উত্তর জেলা শাখার সদস্য সচিব মোঃ আওরঙ্গজেব খান সম্রাট এর নেতৃত্বে রাউজান উপজেলার ও পৌরসভার নেতৃবৃন্দরা এসময় উপস্থিত ছিলেন।

স্মারকলিপিতে উল্লেখিত ৭ দফা হল সকল পূজা মন্ডপে স্থানীয় প্রশাসন (ইউনিয়ন পরিষদ ও পৌরসভা) কার্যকরী ভূমিকা রাখা, সকল পূজা কমিটিতে কোন বির্তকিত ব্যক্তি থাকিলে তাদেরকে কর্মকান্ড থেকে বিরত রাখা, নেশা জাতীয় পানীয় পান করা থেকে বিরত থাকা, পরিবারের সবাই এক সাথে পূজা মন্ডপে না আসা ও বসতবাড়ি লোক শূণ্য না হওয়া, মানবাধিকার সংগঠন, জনপ্রতিনিধি ও প্রশাসনের উদ্যোগে পূজা মন্ডপে শান্তি শৃঙ্খলা বজায় রাখা, প্রত্যেক পূজা মন্ডপে নামাজের সময়সূচি সরবরাহ করা একই সাথে আযান ও নামাজের সময় মাইক বন্ধ রাখা এবং পূজা কমিটির দায়িত্বশীলদের প্রশাসনের সাথে সমন্বয় করে স্থানীয় রাজনৈতিক দলগুলোর সাথে যৌথ সমন্বয় সাধন করে আইন শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখা।

স্মারকলিপি প্রদান শেষে মানবাধিকার নেতা আওরঙ্গজেব খান সম্রাট বলেন, পূজা চলাকালিন আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রেখে সৌহার্দ্যপূর্ণ পরিবেশে শারদীয় দুর্গাপূজা-২০২৪ পালনের লক্ষ্যে রাউজান উপজেলা প্রশাসকের নিকট আমরা ৭ দফা বাস্তবায়নে স্মারকলিপি প্রদান করেছি। আশা করি এ দাবি বাস্তবায়ন হলে সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় থাকবে।

স্মারকলিপি প্রদানকালে আরো উপস্থিত ছিলেন, আন্তর্জাতিক মানবাধিকার কমিশন রাউজান উপজেলা ও পৌরসভার প্রতিনিধি ইফতেখার উদ্দিন খান চৌধুরী, মোঃ একরাম হোসেন, মোঃ মহিউদ্দীন চৌধুরী, শাহ জামাল, মোঃ নবাব সিরাজউদ্দৌলা খান, মোঃ আলমগীর, মোঃ রিপন, মোঃ লিটন, মোঃ শাকিল, মহিউদ্দিন, মোঃ জুয়েল, মোঃ বাবর প্রমুখ।