বয়স কম, রক্ত গরম, আ.লীগের কোনো ক্ষমা নাই: হুমাম কাদের চৌধুরী

এম. মতিন, রাঙ্গুনিয়া:

‘রাঙ্গুনিয়ার মানুষদের সাথে আমার পরিবারের সম্পর্ক প্রায় ১’শ বছরের। কিন্তু আওয়ামী লীগের নির্বাচনের কারণে গত দশ বছর আপনাদের সাথে দেখা হয়নি। বাবার মামলার পেছনে দৌড়াদৌড়ি, ৭মাস নিজে ছিলাম গুম। আমার পরিবারের ওপর আ.লীগের যেই নির্বাচন, এটা আপনারা জানেন। আমি কিন্তু কিছুই ভুলি নাই। হয়তো এখন আপনারা আর কিছুটা দিন, কিছুটা বছর ধৈর্য ধরার কথা বলবেন। আমাকে ক্ষমা করে দিবেন। আমার বয়স কম, মেজাজ গরম, রক্ত গরম। আওয়ামী লীগের কোন ক্ষমা নেই।’

শুক্রবার (১৮ অক্টোবর) বিকালে চট্টগ্রামের রাঙ্গুনিয়া উপজেলার ৫নং পারুয়া ইউনিয়ন বিএনপি কর্তৃক আয়োজিত শহীদ সালাউদ্দিন কাদের চৌধুরীর স্মরণ সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য হুমাম কাদের চৌধুরী।

স্মরণ সভায় তিনি আরও বলেন, ‘আমি নেতা হওয়ার জন্য আসিনি, আপনাদের ভাই হওয়ার জন্য এসেছি।আশাকরি আমাকে আপনাদের পরিবারের সদস্য হিসেবে দেখবেন। যেন দুঃসময়ে আপনাদের পাশে থাকতে পারি, যেভাবে আপনারা আমার দুঃসময়ে পাশে ছিলেন।

নেতা-কর্মীদের উদ্দেশ্য করে হুমাম কাদের চৌধুরী বলেন, ‘একটা ওয়াটসআপ গ্রুপ থেকে আওয়ামী লীগ মেসেজ দিচ্ছে, সামনের সপ্তাহে নাকি আওয়ামী লীগ ও তাদের অঙ্গসংগঠনের নেতা-কর্মীরা রাঙ্গুনিয়ায় মিছিল বের করবে। আমি আপনাদেরকে আমার মেসেজ দিচ্ছি, রাঙ্গুনিয়াতে যদি আওয়ামী লীগ কোন মিছিল বের করে, এই আওয়ামী লীগকে তাড়ানোর দায়িত্ব আপনাদের। পরবর্তীতে মামলা হলে প্রথম আসামীর নামটা যেন আমার নাম হয়। কারণ ওই মামলার আসামী হলে আমার অনেক গর্ব হবে যে, আওয়ামী লীগকে পেটানোর মামলার ১নং আসামী সালাউদ্দিন কাদের চৌধুরীর ছেলে। ১৬ বছর এই আওয়ামী লীগের দুঃশাসন, নির্বাচন সহ্য করেছি।

তিনি দলের নাম ক্ষুন্নকারীদের সাবধান করে দিয়ে বলেন, ‘দুঃখের বিষয় যে, আগে যেই চাঁদাবাজি আওয়ামী লীগ করতো, সেই চাঁদাবাজি এখন বিএনপির চিহ্নিত কিছু মানুষ করছে। দলের নাম ভাঙিয়ে, যদি কেউ চাঁদাবাজি ও অপকর্ম করে তাদেরকে প্রশাসনের হাতে ধরিয়ে দিন, অপকর্মকারীদের স্থান বিএনপিতে হবেনা।’

পারুয়া ইউনিয়ন বিএনপির সাবেক মো. ইলিয়াছ চৌধুরীর সভাপতিত্বে এবং উপজেলা ছাত্রদলের সভাপতি আবু বক্কর ও সেকান্দর হোসেনের যৌথ সঞ্চালনায় স্মরণ সভায় বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম উত্তর জেলা বিএনপির আহবায়ক কমিটির সদস্য ও রাঙ্গুনিয়া উপজেলা বিএনপির সাবেক সদস্য সচিব অধ্যাপক মো মহসিন, উপজেলা বিএনপির যুগ্ম আহবায়ক এ্যাড কামাল হোসেন, উত্তর জেলা যুবদলের সি. সহ-সভাপতি ইউসুফ চৌধুরী, জাহাঙ্গীর আলম চেয়ারম্যান, কেন্দ্রীয় জিয়া মঞ্চের ভাইস প্রেসিডেন্ট ওয়াকিল আহমেদ, উপজেলা বিএনপির যুগ্ম আহবায়ক হাজী ইলিয়াছ শিকদার, মজিবুর রহমান, কে কে জসিম উদ্দিন চৌধুরী, একতিয়ার হোসেন, সৈয়দ নূর, আনচুর উদ্দিন, ফরিদ মেম্বার ও হেলাল উদ্দিন আহমেদ।

এসময় আরো উপস্থিত ছিলেন, আবদুল গফুর,মো. ইউসুফ, সাথি ইউসুফ আলী আরমান, আবু তৈয়ব তাং, জাহাঙ্গীর আলম, সোলাইমান, পাবেল হাসান, ওমর ফারুক, জিসান, সোলায়মান, সাহেব, মুন্না ও মো. হারুন প্রমূখ।

এর আগে তিনি দুপুর জুমার নামাজ শেষে রাজানগর ইউনিয়নে রাঙ্গুনিয়া উপজেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক কে. কে রফিক বিন চৌধুরী, শামশুল আলম চৌধুরী বাচ্চুসহ ৪ বিএনপি নেতা কবর জিয়ারত করেন।