হালদায় পানি দুষনে মরছে ডলফিন ও মাছ

শফিউল আলম, রাউজানবার্তাঃ

বঙ্গবন্ধু মৎস্য হেরিটেজ ঘোষিত দেশের একমাত্র মৎস্য প্রজনন ক্ষেত্র হালদা নদী থেকে ১০ কেজি ওজনের একটি মৃত রুই মা মাছ উদ্ধার করা হয়েছে।

বুধবার (২৬ জুন) দুপুরে রাউজান উরকিরচর বাকর আলী চৌধুরী ঘাট এলাকার নদী থেকে মরে ভেসে উঠলে রুই মা মাছটি উদ্ধার করে।

উরকিরচর ৪ নং ওয়ার্ডের ইউ পি সদস্য কাওছার আলম জানান, ১০কেজি ওজনের রুই মা মাছটি নদীতে মরে ভেসে উঠলে এক মৎস্যজীবী উদ্ধার করে নদীর পাড়ে নিয়ে আসেন। মাছটি অতিরিক্ত ফুলে ও গন্ধ হয়ে যাওয়ায় সংরক্ষণ করা সম্ভব হয়নি। তাই নদীর পাড়েই মাটিচাপা দিয়ে রাখা হয়েছে। তবে কোনো আঘাতের চিহ্ন পাওয়া যায়নি। নদীর পানি দূষণের কারণে মা মাছটি মৃত্যু হয়েছে বলে তাঁর ধারণা।

তিনি আরও জানান, গত কয়েক দিন আগেও ১২ কেজি ওজনের একটি কাতলা মা মাছ মরে ভেসে উঠেছিল। এটি মাটি চাপা দেওয়া হয়েছে। এর আগে মঙ্গলবার হালদা নদীর হাটহাজারী অংশের গড়দুয়ারা এলাকা থেকে মৃত বিপন্ন প্রজাতির গাঙ্গেয় ডলফিন উদ্ধার করা হয়। এ নিয়ে গত সাত বছরে (২০১৭ সাল থেকে ২৫ জুন ২০২৪ পর্যন্ত) হালদা নদী থেকে ৫১টি মৃত ডলফিন উদ্ধার করা হলো। দেড় বছর মাত্রায় এই বিপন্ন প্রজাতির গাঙ্গেয় ডলফিনের মৃত্যু হয়েছে। সাত ফুট লম্বা ডলফিনটির ওজন ৮৮ কেজি ৮৯ গ্রাম।

হালদা নদীতে দূষিত পানি প্রবেশের কারনে হালদার জীব-বৈচিত্র হুমকির মুখে পড়েছে বলে মনে করছেন স্থানীয়রা। এব্যাপারে রাউজান উপজেলা মৎস সম্প্রসারন কর্মকর্তা আবদুল্লাহ আল মামুন বলেন, হালদা নদীতে একটি বয়স্ক ডলফিন মারা গেছে। গতকাল ২৬ জুন বুধবার দুপুরে ১০ কেজি ওজনের একটি রুই মাছ মৃত অবস্থায় রাউজানের উরকিরচর ইউনিয়নের ৪নং ওযার্ডের বাকর আলী চৌধুরী ঘাটে হালদা নদীতে ভাসতে দেখে এলাকার স্থানীয় মেম্বার কাউসার আলম স্থানীয় বাসিন্দ্বাদের সহায়তায় মৃত মাছটি উদ্বার করেন। মৃত মাছটি পচেঁ দুগন্দ্ব ছড়িয়ে পাড়ায় হালদা নদীর পাড়ে মাটি খনন করে মাটিতে পুতেঁ ফেলণা হয়েছে।

এ বিষয়ে হালদা গবেষক ও চট্টগ্রাম ক্যান্টনমেন্ট পাবলিক কলেজের জীববিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান ড. মো. শফিকুল ইসলাম বলেন, ‘ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অব নেচারের (আইইউসিএন) লাল তালিকায় অন্তর্ভুক্ত থাকা অতিবিপন্ন প্রজাতির মিঠাপানির অনেক গাঙ্গেয় ডলফিনের মৃত্যু হয়েছে। বয়সজনিত, খাদ্যের অভাব, দূষণ, পানির গুণাবলি পরিবর্তন ইত্যাদি কারণে ডলফিনের মৃত্যু হয়ে থাকে। হালদা নদীর মা মাছ ও গাঙ্গেয় ডলফিন রক্ষা তথা জীববৈচিত্র্য রক্ষায় সচেতনতা বাড়ানো প্রয়োজন। কল কারখানার বিষাক্ত বজ্য, পোল্টি ফার্ম ও ড্ইেরী ফার্মের বিষাক্ত বজ্য হালদা নদী ও হালদা নদীর সাথে সংযুক্ত খাল দিয়ে হালদা নদীর পানিতে পড়ছে প্রতিনিয়ত। হালদা নদীর পানিতে বিষাক্ত বজ্য পড়ে হালদা নদীর পানি দুষন হয়ে হালদা নদীর মা মাছ ও জীববৈচিত্র হুমকির মুখে পড়েছে। হালদা নদীর পানি দুষন হওয়ায় মা মাছ ডলফিন মারা যাচ্ছে।