আজ , রোববার, ১৪ আগস্ট ২০২২

রাউজানে বিভিন্ন এলাকায় ও খামারে বিক্রি হচ্ছে কোরবানীর পশু

লেখক : সাহেদুর রহমান মোরশেদ | প্রকাশ: ২০২২-০৭-০২ ১৩:২১:২১

শফিউল আলম, রাউজানবার্তাঃ

পবিত্র ঈদুল আজহা উপলক্ষে কোরবানীর জন্য গরু, ছাগল, মহিষ ক্রয় করে এলাকার মুসলিম পরিবারের সদস্যরা। আগামী ১০ জুলাই পবিত্র ঈদুল আজহা। ঈদুল আজহার দিনে কোরবানী দিতে গরু, ছাগল মহিষ জবাই করে কোরবানী দেবে মুসলিম পরিবারের সদস্যরা।

পবিত্র ঈদুল আজহা উপলক্ষে রাউজানের বিভিন্ন এলাকায় ডেইরী ফার্ম, গরুর খামার, মৌসুমী গরু ব্যবসায়ীরা গরু বিক্রয় করা শুরু করেছে। মৌসুমী ব্যবসায়ীরা দেশের বিভিন্ন এলাকা থেকে গরু ক্রয় করে ট্রাক, জীপ ভর্তি করে এনে মজুদ করছে।

এছাড়া রাউজানের বিভিন্ন এলাকায় বাসিন্দ্বারা কোরবানীর সময়ে বিক্রয় করার জন্য গরু লালন পালন করার পর কোরবানীর জন্য বিক্রয় করতে শুরু করেছে । রাউজানের বিভিন্ন এলাকায় হাট বাজারে কোরবানীর পশুর হাট বসতে শুরু করেছে। কোরবানীর জন্য আগাম গরু ক্রয় করে লালন পালন করা কষ্টকর হওয়ায় বেশীর ভাগ ক্রেতা এখনো গরু ক্রয় করছেনা। তবে কিছু সংখ্যক ক্রেতা বিভিন্ন এলাকায় গৃহপালিত গরু, মৌসুমী গরু ব্যবসায়ীদের কাছ থেকে ডেইরী ফার্ম থেকে আগাম গরু ক্রয় করতে শুরু করেছে।

পবিত্র ঈদুল আজহা উপলক্ষে রাউজানের বিভিন্ন এলাকায় কোরবানীর পশু হাট বসে। কোরবানীর পশুর হাটের মধ্যে সবচেয়ে বেশী গরু কেনাকাটা হয় রাউজান পৌরসভার ৯নং ওয়ার্ডের গফুর আলী বোস্তামী চারা বটথল বাজার, গহিরা কাল চান্দ চৌধুরী হাট, পাহাড়তলী পিংক সিটি, বাগোয়ানের লাম্বুর হাট, খেলার ঘাট, নোয়াপাড়া চৌধুরী হাট বাজারে।

এসব কোরবানীর পশুর হাট ছাড়া ও রাউজানের হলদিয়া ইউনিয়নের উত্তর সর্তা দরগাহ ছড়ি বাজার, আমির হাট, বইজ্যার হাট, ফকির টিলা বাজার, জানিপাথর বাজার, ডাবুয়া ইউনিয়নের মুছা শাহ বাজার, চিকদাইর ইউনিয়নের হক বাজার, কালচান্দ চৌধুরী হাট, গহিরা ইউনিয়নের দলই নগর, নোয়াজিশপুর ইউনিয়নের নতুন হাট, ফতেহ নগর বাজার, বিনাজুরী ইউনিয়নের কাগতিয়া হাট, রাউজান ইউনিয়নের রমজান আলী হাট, নাতোয়ান বাগিচা, কদলপুর ইউনিয়নের আশরফ আলী চৌধুরী হাট প্রকাশ সোমবাইজ্যার হাট, ঈশান ভট্টের হাট, পাহাড়তলী ইউনিয়নের গৌরিশংকর হাট, গশ্চি নয়া হাট, পুর্ব গুজরা ইউনিয়নের অলি মিয়ার হাট, পশ্চিম গুজরা ইউনিয়নের রঘু ননদœ চৌধুরী হাট, মগদাই পিকে সেন হাট, উরকির চর ইউনিয়নের আলা মিয়ার হাট কেরানী হাট । রাউজানের রশিদও পাড়া এলঅকার বাসি›দ্বা এমদাদ হোসেন রিপন বলেন, তার প্রতিবেশী ইমন সহ কোরবানীর জন্য পাহাড়ী এলাকা থেকে ৩৯ টি গরু ক্রয় করে রশিদরপাড়া হাটখোলা বিল এলাকায় রেখেছেন। ৪টি গরু বিক্রয় করা হয়েছে । কোরবানী উপলক্ষে দেশের বিভিন্ন এলাকা থেকে গরু ব্যবসায়ীরা গরু ক্রয় করে এনে রেখেছেন । এছাড়া ও গৃহপালিত গরু ছাগল কোরবানীর জন্য বিক্রয় করবে এলাকার বাসি›দ্বারা।

রাউজান উপজেলা প্রাণী সম্পাদ কর্মকর্তা ডাঃ মিঝানুর রহমান বলেন, রাউজানে ৪শত ৩৩ টি ডেইরী ফার্মে লালন পালন করা গরু ও কোরবানীর জন্যবিক্রয়করবে ডেইরী ফার্মের মালিকরা । এছাড়া ও দেশের বিভিন্ন এলাকা থেকে আনা গরু ব্যবসায়ীরা বিক্রয় করা শুরু করেছে । রাউজানের বিভিন্ন এলাকায় কোরবানীর জন্য ক্রেতারা গরু ক্রয় করছে প্রতিদিন। ধীরে ধীরে কোরবানীর পশুর বিক্র শুরু বৃদ্ধি পাচ্ছে।

রাউজান থানার ওসি আবদুল্লাহ আল হারুন বলেন, রাউজানে কোরবানীর পশুর হাট গুলোতে ক্রেতারা এসে নিরাপদে কোরবানীর পশু ক্রয় করার জন্য পুলিশের নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হবে। রাউজানে ২টি স্থায়ী কোরবানীর পশুর হাট অস্থায়ী ১৩টি কোরবানীর পশুর হাটে কোরবানীল পশুর হাট বসবে। তবে সরকারী হিসাব থেকে আরো বেশী হাটে কোরবানীর পশুর হাট বসবে বলে স্থানীয়রা জানান। করোনার প্রার্দুভাব বাড়ায় কোরবানি পশুর হাটগুলোতে ক্রেতা বিক্রেতাদের স্বাস্থ্য বিধি মেনে কেনাকাটা করতে হবে বলে জানান রাউজান উপজেলা নির্বাহী অফিসার আবদুস সামাদ শিকদার ।