আজ , শনিবার, ২৫ জুন ২০২২

হালদা নদী থেকে তিনদিনের মাথায় আরও একটি মৃত মা মাছ উদ্ধার

লেখক : সাহেদুর রহমান মোরশেদ | প্রকাশ: ২০২২-০৬-০৪ ০০:১৪:৪০

শফিউল আলম, রাউজানবার্তাঃ

দেশের একমাত্র প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র ও বঙ্গবন্ধু মৎস্য হেরিটেজ চট্টগ্রামের হালদা নদীতে তিনদিনের মাথায় আর একটি ৭ কেজি ওজনের একটি মৃত মা কাতলা মাছ উদ্ধার করেছে স্থানীয় জনপ্রতিনিধিরা।

৩ জুন শুক্রবার সকালে নদীর রাউজান উপজেলার উরকিরচর ইউনিয়নে সুজার পাড়া বাকর আলী চৌধুরী ঘাট এলাকা থেকে মা মাছটি উদ্ধার করা হয়।

রাউজান উরকিরচর ইউনিয়নের ৪/৫ নম্বর ওয়ার্ডের সদস্য কাউছার আলম ও শেখ নুরুল আজিম জুয়েল বলেন, উরকিরচর সুজার পাড়া বাকর আলী চৌধুরী ঘাট এলাকায় দুপুর সাড়ে বারটার সময় একটি মৃত মা মাছ নদীর পাড়ে ভাসতে দেখে খবর পেয়ে এসে গ্রাম পুলিশ বাপ্পি ও স্থানীয় বাসিন্দার সহযোগিতায় মাছটি উদ্ধার করে রাউজান উপজেলা নির্বাহী অফিসারকে জানানো হয়।

কাতলা মা মাছটির শরীরে কোনো আঘাতের চিহ্ন পাওয়া যায়নি। রাউজান উপজেলা ও হাটহাজারী উপজেলা সিনিয়র মৎস অফিসার পিযুষ প্রভাকর জানান, হালদা নদীতে একটি মৃত মা মাছ ভাসতে দেখে স্থানীয় ইউপি সদস্যদের সহযোগিতায় ৭ কেজি ওজনের কাতলা মা মাছটি উদ্বার করা হয়েছে। কাতলা মা মাছটির শরীরে কোনো আঘাতের চিহ্ন পাওয়া যায়নি। কয়েক দিন আগে মাছটি মরে পচে যাওয়ায় বিষণ দুর্গন্ধ ছড়াচ্ছে। মাছটি শ্বাসরুদ্ব হয়ে মারা যান বলে ধারনা করা হচ্ছে।

কাতলা মা মাছটি উদ্ধারের বিষয়টি নিশ্চিত করে রাউজান উপজেলা নির্বাহী অফিসার আবদুস সামাদ সিকদার বলেন, হালদা নদীর রাউজান উরকিরচর সুজার পাড়া বাকর আলী চৌধুরীর ঘাট এলাকা থেকে মাছটি উদ্ধার করা হয়েছে। স্থানীয় ইউপি সদস্যদের সহযোগিতায় মাছটি মাঠি চাপা দেয়া হয় বলে জানান তিনি।

উল্লেখ্য গত ১ জুন বুধবার সকালে নদীর হাটহাজারী উপজেলার উত্তর মাদার্শা আজিমের ঘাট এলাকা থেকে ১২ কেজি ওজনের কাতলা মা মাছটি উদ্ধার করা হয়। পরে সেটি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও হালদা গবেষক মঞ্জুরুল কিবরিয়া হালদা রিসার্চ ল্যবটেরিতে পরিক্ষার জন্য নিয়ে যায়।