আজ , রোববার, ২৭ নভেম্বর ২০২২

রাউজানে কৃষি জমি ভরাট ও খালের জায়গায় পানি চলাচলের পথ বন্ধ করে সীমানা প্রাচীর নির্মান

লেখক : সাহেদুর রহমান মোরশেদ | প্রকাশ: ২০২২-০৪-২৪ ০১:১৬:৩১

শফিউল আলম, রাউজানবার্তাঃ

রাউজান পৌরসভার ৮নং ওয়ার্ডের সুর্যখোলা বিলে মাটি দিয়ে কৃষি জমি ভরাট করে এবং পানি চলাচলের পথ বন্ধ করে ঐ জমির চারপাশে খালের জায়গায় নির্মান করা হচ্ছে সীমানা প্রাচীর।

রাউজান পৌরসভার ৮নং ওয়ার্ডের জলিল নগর বাস ষ্টেশনের পশ্চিম পাশে চট্টগ্রাম রাঙ্গামাটি মহাসড়কের পাশে রাউজান ফকির হাট বাজারের পুর্ব দক্ষিন পাশে অবস্থিত সুর্যখোলা বিল। সুর্য় খোলা বিলে একসময়ে ধান ক্ষেতের চাষাবাদ হতো ও শুস্ক মৌসুমে সব্জি ক্ষেতের চাষাবাদ করতো কৃষকেরা। সুর্য খোলা বিলের উত্তর, র্পুব ও দক্ষিন পাশে কৃষি জমি ভরাট করে নির্মান করা হয়েছে ব্যণিজ্যিক প্রতিষ্টান ও আবাসিক ভবন। সুর্য খোলা বিলের কৃষি জমিতে এখনো ধান ক্ষেত ও সব্জি ক্ষেতের চাষাবাদ করে কৃষকেরা।

রাউজান উপজেলার ৭নং রাউজান ইউনিয়নের খলিলাবাদ এলাকা বর্তমানে রাউজান পৌরসভার ৮নং ওয়ার্ডের জলিল নগর বাস ষ্টেশন এলাকায় বসবাসকারী প্রবাসী নুরুল আলম সুর্য খোলা বিলের বিপুল পরিমান কৃষি জমি ক্রয় করে কৃষি জমিতে মাটি ভরাট করছে। কৃষি জমিতে মাটি ভরাট করার পর ভরাট করা জমির চার পাশে সীমানা প্রাচীর নির্মান করছেন। ঐ স্থান দিয়ে বর্সার মৌসুমে রাউজান ফকির হাট বাজার, সাপলঙ্গা, সাহানগর, গণী হাজী পাড়া, এলাকার পানি প্রবাহিত হয়। ঐ স্থানে রাউজান পৌরসভার মেয়র জমির উদ্দিন পারভেজ ফকির হাট বাজারের পুর্ব পাশে রাউজান থানা রোডের উপর নির্মান করা ব্রীজ থেকে রাউজান উপজেলা প্রাণী সম্পাদ অফিস পর্যন্ত ভরাট হয়ে যাওয়া পানি চলাচলের খাল খনন করেন।

প্রবাসী নুরুল আলম খনন করা খালের উপর দিয়ে সীমানা প্রাচীর নির্মান করছে। কৃষি জমি মাটি ভরাট করে পানি চলাচলের পথ বন্ধ করে খালের উপর সীমানা প্রাচীর নির্মান করায় বর্ষার মৌসুমে পানি চলাচলের প্রবাহ বন্ধ হয়ে জলবদ্বতা সৃষ্টি হয়ে জনদুভোর্গ সৃষ্টি হওয়ার শংকা দেখা দিয়েছে।

কৃষি জমি ভরাট করে পানি চলাচলের পথ বন্ধ খাল দখল করে সীমানা প্রাচীর নির্মান করা প্রসঙ্গে প্রবাসী নুরুল আলমের কাছে কয়েকবার মোবাইল ফোনে ফোন করলে ও মোবাইল ফোন বন্ধথাকায় তার বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।

এব্যাপারে রাউজান পৌরসভার ৮ন ওয়ার্ড কাউন্সিলর এডভোকেট দিলিপ কুমার চৌধুরীর কাছে জানতে চাইলে, পৌর কাউন্সিলর এডভোকেট দিলিপ কুমার চৌধুরী বলেন, আমি ঐ স্থানে গিয়ে পরিদর্শন করে রাউজান পৌরসভার মেয়র জমির উদ্দিন পারভ্জেকে অবহিত করবো।

এ ব্যাপারে রাউজান পৌরসভার মেয়র জমির উদ্দিন পারভেজ বলেন, আমি সরজমিনে পরিদর্শন করে ব্যবস্থা নেবো।