আজ , মঙ্গলবার, ১৭ মে ২০২২

রাউজানে টমোটো ক্ষেতের চাষাবাদ করে লাভবান কৃষক মোজ্জাম্মেল

লেখক : সাহেদুর রহমান মোরশেদ | প্রকাশ: ২০২২-০৪-০৯ ১১:০৯:১৬

শফিউল আলম, রাউজানবার্তাঃ

নীলফমারী জেলা থেকে এসে পরিবার পরিজন নিয়ে রাউজান পৌরসভার ৪নং ওয়ার্ডের পশ্চিম সুলতানপুর এলাকায় গত ১৭ বৎসর ধরে বসাবাস করছেন কৃষক মোজ্জামেল হক।

পশ্চিম সুলতানপুর ও কুন্ডেশ্বরী এলাকায় বর্গা জমি নিয়ে কৃষক মোজ্জামেল প্রতিবৎসর শুস্ক মৌসুমে টমোটো, শষা, খিরা, বেগুন, মরিচ ক্ষেতের চাষাবাদ করেন। কৃষক মোজ্জামেল শুস্ক মৌসুমে টমোটো, শষা, খিরা, বেগুন, মরিচ ক্ষেতের চাষাবাদ করে ক্ষেত থেকে উৎপাদিত টমোটো, শষা, খিরা, বেগুন বিক্রয় করে যে টাকা আয় করেন। ঐ টাকা দিয়ে পরিবার পরিজন নিয়ে স্বাছন্দে জীবন যাপন করেন বলে জানান কৃষক মোজ্জামেল হক।

কৃষক মোজ্জামেল হক বলেন, এবৎসর ৮০ শতক জমিতে টমোটো ক্ষেতের চাষাবাদ করেছেন। ৮০ শতক জমিতে টমোটে ক্ষেতের চাষাবাদ করতে কৃষক মোজ্জামেলের খরচ হয়েছে ৬০ হাজার টাকা। ক্ষেত থেকে টমোটো বিক্রয় করেছেন এপর্যন্ত একলাখ টাকা। ক্ষেত থেকে আরো ৫০ হাজার টাকার টমোটো বিক্রয় করতে পারবে বলে আশা করছেন কৃষক মোজ্জামেল হক।

কৃষক মোজ্জামেল হক আরো বলেন, ক্ষেত থেকে টমোটো তুলে প্রতি কেজি টমোটো ব্যবসায়ীরা ৮ টাকা করে ক্রয় করে নিয়ে যায়। বাজারে নিয়ে ব্যবসায়ীরা প্রতি কেজি টমোটো ১০ টাকা থেকে ১৫ টাকা করে বিক্রয় করছে । টমোটোর দাম কম হওয়ায় টমোটো ক্ষেত করে যে টাকা আয় করা হচ্ছে বাজারে টমোটোর দাম বৃদ্বি থাকলে দ্বিগুন টাকা আয় করা যেতো।