আজ , মঙ্গলবার, ১৭ মে ২০২২

রাউজানে সরকারী নিয়ম অমান্য করে গড়ে উঠেছে কেজি স্কুল, নুরানী মাদ্রাসা

লেখক : সাহেদুর রহমান মোরশেদ | প্রকাশ: ২০২২-০৪-০৪ ০০:১৮:৪০

 

শফিউল আলম, রাউজানবার্তাঃ

সরকারী প্রাথমিক বিদ্যালয়ের পাশে ও দুই কিলোমিটারের মধ্যে কোন বেসরকারী কেজি স্কুল, নুরানী মাদ্রাসা নির্মান করার সরকারী ভাবে নিয়ম না থাকলে ও সরকারী নিয়ম অমান্য করে রাউজানে সরকারী প্রাথমিক বিদ্যালয়ের পাশে ও গড়ে তোলা হয়েছে নুরানী মাদ্রাসা, কেজি স্কুল। সরকারী প্রাথমিক বিদ্যালয়ের পাশে ও পাশ্ববর্তী এলাকায় সরকারী প্রাথমিক বিদ্যালয় আঙ্গিণায় কেজি স্কুল গড়ে তোলা হয়েছে।

এলাকার বাসিন্দ্বাদের উন্নত মানের শিক্ষা দান করার কথা বলে তাদের ছেলে মেয়েদেকে কেজি স্কুল ও নুরানী মাদ্রাসায় ভর্তি করানো হচ্ছে। নুরানী ও কেজি স্কুলগুলোর প্রভাবের কারনে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছে সরকারী প্রাথমিক বিদ্যালয় গুলো। সরকারী প্রাথমিক বিদ্যালয়গুলোতে শিক্ষার্থীর পরিমান কমছে।

সরকারী প্রাথমিক বিদ্যালয়গুলোতে মেধাবী শিক্ষক শিক্ষিকা ও শিক্ষার উপযুক্ত পরিবেশ থাকলেও এলাকার লোকজনকে প্রভাবিবত করে এলাকার ছেলে মেয়েদেরকে সরকারী প্রাথমিক বিদ্যালয়ে ভর্তি না করে কেজি স্কুল ও নুরানী কেজি স্কুলে ভর্তি করাতে বাধ্য করছে কেজি স্কুল ও নুরানী কেজি স্কুলের প্রতিষ্টাতারা। কেজি স্কুল ও নুরানী মাদ্রাসাতে উন্নত শিক্ষা দানের নাম দিয়ে শিক্ষার্থীদের কাছ থেকে ভর্তি ফি, কোচিং ফি সহ বিভিন্ন ধরনের ফি”র নামে মোটা অংকের টাকা নিয়ে শিক্ষার নামে ব্যবসা করছে কেজি স্কুল, নুরানী কেজি স্কুলের প্রতিষ্টাতা ও শিক্ষকেরা।

কেজি স্কুল নুরানী মাদ্রাসায় পাঠদানের জন্য নিয়োজিত শিক্ষক শিক্ষিকাদের যে পরিমান টাকা বেতন দেওয়া হয় ঐ টাকা দিয়ে কোন মেধাবী শিক্ষক শিক্ষক্ষতা পেশায় থাকা অসম্ভব হয়ে পড়বে। স্বল্প টাকা মাসিক বেতন দিয়ে কেজি স্কুল ও নুরানী মাদ্রাসায় শিক্ষকতা যারা করছেন তাদের কাছ থেকে শিক্ষা গ্রহন করে কোন ছেলে মেয়ে মেধাবী শিক্ষার্থী হতে পারবে কিনা? এই প্রশ্ন এলাকার সচেতন মানুষের।

তারপর ও কেজি স্কুল ও নুরানী মাদ্রাসায় শিক্ষার্থীদের শিক্ষার মান ভাল দাবী করে রাউজানে শিক্ষার নামে ব্যবসা চালিয়ে যাচ্ছে কতিপয় ব্যক্তি। সরকারী বিধি বিধান অমান্য করে অনেক কেজি স্কুল ও নুরানী মার্দ্রসায় শিক্ষার্থীদের পাঠদান শুরু করার পুর্বে জাতীয় সঙ্গীত ও এসেম্বিলি করা হয়না।

রাউজান উপজেলার বিভিন্ন এলাকায় ঘুরে দেখা যাায় এধরনের অসংখ্য প্রতিষ্ঠান। রাউজান সরকারী কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ সেলিম নেওয়াজ চৌধুরী তার বাড়ীর পাশে রাউজানের মোহাম্মদপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের তোরনের সামনে নির্মান করা পাকা ভবনে গড়ে তোলেছেন মোহাম্মদপুর ফ্রি ক্যাডেট কেজি স্কুল, একই এলাকায় মোহাম্মদপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের পাশে মোহাম্মদপুর সরকারী প্রাথমিক বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি উপজেলা স্বেচ্ছাসেবক লীগের নেতা শওকত হোসেন গড়ে তোলেছেন মোহাম্মদপুর আইডিয়েল কিন্ডার গা. স্কুল। রাউজান পৌরসভার ৩নং ওয়ার্ডের গহিরা মার্দ্রাসা সংলগ্ন সরকারী প্রাথমিক বিদালয়ের সামনে গহিরা আ্ইডিয়েল কিন্ডার গা. স্কুল, রাউজান পৌরসভার ৩নং ওয়ার্ডের পুর্ব গহিরা কুন্ডেম্বরী রাম সেবক সরকারী প্রাথমিক বিদ্যালয়ের পাশে গড়ে তোলেছেন নর্থ পয়েন্ট ইন্টারন্যাশনাল স্কুল, রাউজহান পৌরসভার ৪ নং ওয়ার্ডের সুলতানপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের পাশে আলহাজ্ব নুরুল আমিন গড়ে তোলেছে নুরানী কেজি স্কুল। রাউজান পৌরসভার ৫ নং ওয়ার্ডের আাজিজিয়া সরকারী প্রাথমিক বিদ্যালয় ও সুলতানপুর প্রসন্ন সরকারী প্রাথমিক বিদ্যালয়ের পাশে পাকা ভবন ভাড়া নিয়ে গড়ে তোলেছেন রাউজান ইংলিশ স্কুল।

রাউজান পৌরসভার ৭নং ওয়ার্ডের রাউজান ষ্টেশন মডেল সরকারী প্রাথমিক বিদ্যালয়ের পাশে গড়ে তোলেছেন বি, আর, সি কিন্ডার গা. স্কুল, রাউজানের হলদিয়া ইউনিয়নের বুববানপুর সরকারী প্রাথমিক বিদ্যালয় ও জানি পাথির সরকারী প্রাথমিক বিদ্যালয়, আইলী খীল সরকারী প্রাথমিক বিদ্যালয়, ফকিরটিলা এয়াসিন নগর সরকারী প্রাথমিক বিদ্যালয় থাকলে ও সরকারী বিদ্যালয়ের পাশে গড়ে উঠেছে কয়েকটি কেজি স্কুল ও নুরানী মার্দ্রাসা। হলদিয়া ইউনিয়নের আমির হাট, উত্তর সর্তা, এলাকায় ও সরকারী প্রাথমিক বিদ্যালয়ের পাশে গড়ে উঠেছে নুরানী কেজি স্কুল ও মার্দ্রাসা।

রাউজানের ডাবুয়া ইউনিয়নের জগ্ননাথ হাট এলাকার দু পাশে দুটি সরকারী প্রাথমিক বিদ্যালয় থাকলে ও জগ্ননাথ হাট এলাকায় গড়ে উঠেছে কেজি স্কুল। ডাবুয়া ইউনিয়নের ৯নং ওয়ার্ডে কলমপতি সরকারী প্রাথমিক বিদ্যালয়, ঐ এলাকার পাশে রাউজান পৌরসভার ৮নং ওয়ার্ডে উত্তর রাউজান সরকারী পাথমিক বিদ্যালয়, রাউজান পৌরসভার ৭নং ওয়ার্ডের ৭নং সাহানগর সরকারী প্রাথমিক বিদ্যালয় থাকলে ও তিনটি সরকারী প্রাথমিক বিদ্যালয়ের পাশে গড়ে উঠেছে দক্ষিন হিংগলা মহিউস সুন্ন্যাহ মাদ্রাসা।

রাউজান উপজেলা ৭নং রাউজান ইউনিয়নের নাতোয়ান বাগিচা এলাকায় খলিলাবাদ সরকারী প্রাথমিক বিদ্যালয়। খলিলাবাদ সরকারী বিদ্যালয়ের পাশে গড়ে উঠেছে শাহ নাতোয়ান আর্দশ কিন্ডার গা. স্কুল। রাউজানের কদলপুর, পুর্বগুজরা আধারমানিক, কাগতিয়া, মগদাই, পাহাড়তলী, বাগোয়ান ও নোয়াপাড়া, উরকিরচর, বিনাজুরী ইউনিয়ন সহ রাউজানে শতাধিক নুরানি কেজি স্কুল, নুরানী মাদ্রাসা গড়ে উঠৈছে।

এ ব্যাপারে রাউজান উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার আবদুল কুদ্দুস বলেন, সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ২ কিলোমিটার দুরত্বের মধ্যে কোন কেজি স্কুল ও নুরানী মাদ্রাসা নির্মান করতে পারবেনা ।সরকারী নির্দেশনা আমান্য করে গড়ে তোলা কেজি স্কুল ও নুরানী মাদ্রাসা গুলোতে কোরআন শিক্ষা দেওয়া ব্যতিত বাংলাও ইংরেজী শিক্ষা দিতে পারবেনা।কেজি স্কুল ও নুরানী মার্দ্রাসা থেকে সকল শিক্ষার্থীকে সরকারী প্রাথমিক বিদ্যালয়ে ভর্তি করার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে।