আজ , মঙ্গলবার, ১৭ মে ২০২২

চট্টগ্রাম কাপ্তাই মহাসড়কে টমটম, লেগুনা, ব্যাটারী চালিত রিক্সা চলছে অবাধে প্রতিনিয়ত ঘটছে দুর্ঘটনা

লেখক : সাহেদুর রহমান মোরশেদ | প্রকাশ: ২০২২-০৩-২৫ ০০:৫৯:৫৯

শফিউল আলম, রাউজানবার্তাঃ

চট্টগ্রাম কাপ্তাই মহাসড়কের রাউজানের বিভিন্ন এলাকা দিয়ে প্রতিদিন সরকার নিষিদ্ধ ঘোষিত ব্যাটারী চালিত রিক্সা, টমটম, লেগুনা ও লাইসেন্স বিহীন রেজিষ্টেশন বিহীন শত শত অটেরিক্সা চলাচল করছে অবাধে।

সরকার নিষিদ্ধ ঘোষিত ব্যাটারী চালিত রিক্সা, টমটম, লেগুনা ও লাইসেন্স বিহীন রেজিষ্টেশন বিহীন শত শত অটোরিক্সা চলাচল করায় কাপ্তাই মহাসড়কে প্রতিনিয়ত সড়ক দুর্ঘটনা সংগঠিত হচ্ছে। চট্টগ্রাম কাপ্তাই মহাসড়ক দিয়ে চলাচল কারী লাইসেন্স বিহীন রেজিষ্টেশন বিহীন শত শত অটোরিক্সা চালকের কোন ড্রাইভিং লাইসেন্স নেই।

এলাকার লোকজনের অভিযোগ থেকে জানাগেছে, এলাকার প্রভাবশালী কয়েকজন রাজনৈতিক নেতা ও পুলিশকে মাসোহারা দিয়ে কপ্তাই সড়কে সরকার নিষিদ্ধ ঘোষিত ব্যাটারী চালিত রিক্সা, টমটম, লেগুনা চলাচল করা ছাড়া ও লাইসেন্স বিহীন রেজিষ্টেশন বিহীন শত শত অটেরিক্সা চলাচল করছে অবাধে। কাপ্তাই সড়কে সরকার লাইসেন্স বিহীন রেজিষ্টেশন অটেরিক্সা গুলো যাত্রী পরিবহনের নামে মাদক পাচার, সহ বিভিন্ন অপরাধের সাথে জড়িত রয়েছে বলে একাধিক সুত্র জানায়।

কাপ্তাই মহাসড়কে চলাচলকারী ব্যটারী চালিত রিক্সার ব্যাটারীতে বিদ্যুৎ ব্যবহার করে চার্জ দেওয়া হয়। রাউজানের গশ্চি কালু মরার টেক এলাকায় ফার্নেস ওয়েল দিয়ে বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র থেকে উৎপাদিত বিদ্যুৎ সরকার ভুর্তকি দিয়ে আসছে। রাউজানের বিদ্যুৎ সংকট নিরসনে সরকার ভুর্তকি দিলে ও গ্রাহকের বিদ্যুৎ ব্যবহারের জন্য সরকারের দেওয়া ভুর্তকি দিয়ে উৎপাদিত বিদ্যুৎ ব্যাটারী চালিত রিক্সার ব্যাটারী চার্জের কাজে ব্যবহার করা হচ্ছে।এতে সরকারের ব্যাপক ক্ষতি সাধিত হয়ে আসছে।

চট্টগ্রাম কাপ্তাই মহাসড়কে সড়ক দুর্ঘটনা রোধ করতে সড়কে চলাচলকারী সরকার নিষিদ্ধ ঘোষিত ব্যাটারী চালিত রিক্সা, টমটম, লেগুনা ও লাইসেন্স বিহীন রেজিষ্টেশন বিহীন শত শত অটোরিক্সা চলাচল বন্দ্ব করার জন্য সরকারের বিভিন্ন সংস্থা থেকে নির্দেশ দেওয়া হলেও তা পালন করছেনা সংশ্লিষ্টরা।

চট্টগ্রাম কাপ্তাই মহাসড়কের মদুনাঘাট ব্রীজের রাউজান অংশে ব্যাটারী চালিত রিক্সা চলাচল করার সময়ে ব্যাটারী চালিত রিক্সার চালক আবদুল গফুরের কাছে জানতে চাইলে, ব্যাটারী চালিত রিক্সা চালক আবদুল গফুর বলেন, প্রতি মাসে ৩শত টাকা করে পুলিশকে চাঁদা দিয়ে ব্যাটারী চালিত রিক্সা সড়কে চালিয়ে যাত্রী পরিবহন করছি।

চট্টগ্রাম কাপ্তাই মহাসড়কে সরকার নিষিদ্ধ ঘোষিত ব্যাটারী চালিত রিক্সা, টমটম, লেগুনা ও লাইসেন্স বিহীন রেজিষ্টেশন বিহীন শত শত অটোরিক্সা চলাচল করা ও পুলিশকে মাসোহারা দেওয়ার বিষয়ে রাউজান থানার ওসি আবদুল্ল্যাহ আল হারুনকে ফোন করে জানতে চাইলে, ওসি আবদুল্লাহ আল হারুন বলেন, কাপ্তাই মহাসড়কে চলাচলকারী সরকার নিষিদ্ধ ঘোষিত ব্যাটারী চালিত রিক্সা, টমটম, লেগুনা ও লাইসেন্স বিহীন রেজিষ্টেশন বিহীন অটোরিক্সা থেকে রাউজান থানা পুলিশ মাসোহারা নেওয়ার অভিযোগ মিথ্যা। পুলিশ কোন চাদাঁ নেয়না। সড়কে সরকার নিষিদ্ধ ঘোষিত ব্যাটারী চালিত রিক্সা, টমটম, লেগুনা ও লাইসেন্স বিহীন রেজিষ্টেশন বিহীন সিএনজি অটোরিক্সার বিরুদ্বে পুলিশ অভিযান চালিয়ে মামলা দিচ্ছে।

কাপ্তাই সড়কেসরকার নিষিদ্ধ ঘোষিত ব্যাটারী চালিত রিক্সা, টমটম, লেগুনা ও লাইসেন্স বিহীন রেজিষ্টেশন বিহীন শত শত অটোরিক্সা কাছ থেকে মাসোহারা ও নিয়মিত চাদাঁ আদায় করে কয়েকজন স্থানীয় প্রভাবশালী নেতা গত কয়েক বৎসরে বিপুল পরিমাণ অর্থ বিত্তের মালিক হয়েছেন বলে এলাকার সাধারন মানুষের সাথে কথা বলে জানা গেছে।