কাপ্তাই সড়কে হেলমেটবিহীন মোটর সাইকেল ও ফিটনেসবিহীন যানবাহন চলছে অবাধে

সড়কের পাশে খোলা জ্বালানী তৈল বিক্রয়

সড়ক দুর্ঘটনা প্রতিরোধে হেলমেট বিহিন মোটর সাইকলের চালককে জ্বালানী তৈল বিক্রয় করা যাবেনা মর্মে সিদ্বান্ত গৃহিত

শফিউল আলম, রাউজানবার্তাঃ
চট্টগ্রাম কাপ্তাই মহাসড়কে অবাধে চলছে হেলমেটবিহিন মোটর সাইকেল। একই সাথে ফিটনেসবিহীন যানবাহন চলাচল করছে প্রতিনিয়ত।

চট্টগ্রাম কাপ্তাই মহাসড়কে গত দেড় মাসে সড়ক দুর্ঘটনায় মারা যায় চুয়েটের দুই শিক্ষার্থী সহ ৫জন। চট্টগ্রাম কাপ্তাই মহাসড়কে ড্রাইভিং লাইসেন্স বিহীন সি,এন,জি অটোরিক্সা চালক পুলিশ ও ট্রাফিক পুলিশকে মাসোহারা দিয়ে টোকেন নিয়ে অবাধে সি.এন.জি.অটোরিক্সা চালাচ্ছেন। সড়কে কয়েকটি দুঘটনায় প্রাণহানির ঘটনা সংগঠিত হলে ও সংশ্লিষ্ট কতৃপক্ষের টনক নড়েনি।

প্রতিদিন চট্টগ্রাম কাপ্তাই সড়কে ট্রাফিক পুলিশ ও পুলিশ দায়িত্ব পালন করলে ও সড়কে অবৈধভাবে চলাচলকারী মোটর সাইকেল ও ফিটনেস বিহিন যানবাহন লাইসেন্স বিহীন সিএনজি অটোরিক্সা চালকের বিরুদ্ধে কোন ব্যবস্থা নেয়নি।

সম্প্রতি রাউজান উপজেলা আইন শৃংখলা রক্ষা কমিটির সভায় সড়ক দুর্ঘটনা প্রতিরোধে হেলমেট বিহিন মোটর সাইকলের চালককে জ্বালানী তৈল বিক্রয় করা যাবেনা মর্মে সিদ্বান্ত গৃহিত হয়। উপজেলা আইন শৃংখলা রক্ষা কমিটির সিদ্বান্তের পর থেকে উত্তর রাউজানের জলিল নগর বাস ষ্টেশনের দুটি পেট্রোল পাম্প হেলমেট বিহীন মোটর সাইকেলের চালকদের জ্বালানী তৈল বিক্রয় করা থেকে বিরত রয়েছে।

তবে উত্তর রাউজানের দরগাহ ছড়ি বাজার, আমির হাট, নোয়াজিশপুর নতুন হাট, গহিরা চৌমুহনী, জালানী হাট, জলিল নগর বাস ষ্টেশনের পুর্ব পাশে, রাউজান ডাকাবাংলো ভবনের পাশে রাউজান পৌরসভার ৭নং ওয়ার্ডের ছত্রপাড়া এজাহার মার্কেট, চিকদাইর হক বাজার, হলদিয়ার সেবা খোলা, জানিপাথর বাজার, ফকিরটিলা বাজার. ডাবুয়ার বাইন্যার হাট হিংগলা সিএনজি ষ্টেশন,

রমজান আলী হাটবটতল, নাতেয়ান বাগিচা, কদলপুর সোমবাইজ্যার হাট, ঈশান ভট্টের হাট, পরীর দিঘির পাড়, গৌরিশংকর হাট, পাহাড়তলী চৌমুহনী বাজার, গশ্চি নয়া হাট, লাম্বুর হাট বাজার, ব্রাম্মন হাট, নোয়াপাড়া পথের হাট, মদুনাঘাট বাজার, নোয়াপাড়া চৌধুরী হাট, কচুখাইন, পুর্ব গুজরা অলিমিয়ার হাট বাজার, পশ্চিম গুজরা মগদাই বাজার, রাম বাজার, বিনাজুরী ইউনিয়নের কাগতিয়া হাট এলাকায় অর্ধশতাধিক খোলা জ্বালানী তৈল বিক্রয় করার দোকান রয়েছে।

এসব খোলা জ্বালানী তৈল বিক্রয় করা দোকান থেকে প্রতিদিন হেলমেট বিহিন মোটর সাইকেলের চালকরা জ্বালানী তৈল ক্রয় করে সড়কে হেলমেট ছাড়া মোটর সাইকেল চালাচ্ছেন। রাউজানের নোয়াপাড়া পথের হাটের পশ্চিমে ও পুর্ব পাশে চট্টগ্রাম কাপ্তাই মহাসড়কের পাশে সারি সারি খোলা তৈল বিক্রয় করার দোকান দেখা য্য়া। সড়কের পাশে খোলা জ্বালানী তৈল বিক্রয় করা দোকানের সামনে প্লাষ্টিক বোতল ভর্তি পেট্রোল, অকটন , ডিজেল রাখা হয়েছে বিক্রয় করার জন্য।

চট্টগ্রাম কাপ্তাই মহাসড়কে হেলমেট বিহিন মোটর সাইকেল ফিটনেসবিহী যানবাহন ও লাইসেন্স বিহিন চালক সিএনজি অটোরিক্সা চালানো প্রসঙ্গে ট্রফিক সার্জন আনোয়ারুল হককে ফোন করে জানতে চাইলে, ট্রাফিক সার্জন আনোয়ারুল হক বলেন, সড়কে অবৈধভাবে চলাচলকারী যানবাহনের বিরুদ্বে মামলা দেওয়া হয়েছে। কোরবানীনর ঈদ থেকে সড়কে অভিযান হয়নি মামলা দেওয়া হয়নি। আমি চট্টগ্রাম কাপ্তাই মহসড়কে রাউজানের নোয়াপাড়ায় নেই আমি বদলী হয়ে অনত্র চলে এসেছি।

এ ব্যাপারে রাউজান থানার ওসি জাহিদ হোসেনকে ফোন করে জানতে চাইলে, রাউজান থানার ওসি জাহিদ হোসেন বলেন, চট্টগ্রাম কাপ্তাই মহাসড়কের পাশে রাউজান অংশে খোলা জ্বালানী তৈল বিক্রয় হেলমেট বিহিনী মোটর সাইকেল চলাচল বন্দ্বে অভিযান চালাতে রাউজান উপজেলা নির্বাহী অফিসারকে বলুন।

এবিষয়ে রাউজান উপজেলা নির্বাহী অফিসার অংগজ্যাই মারমাকে ফোন করে জানতে চাইলে, উপজেলা নির্বাহী অফিসার অংগজ্যাই মারমা বলেন, দ্রুত খোলা জ্বালানী তৈল বিক্রয় করার দোকান ও সড়কে চলাচলকারী অবৈধ যানবাহনের বিরুদ্বে অভিযান চালিয়ে ব্যবস্থা নেওয়া হবে।